লালমনিরহাটে ধানের পোকা দমনে লাইফ পার্চিং!

  03-10-2017 06:40PM

পিএনএস, লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলায় রোপ আমন ধানের ক্ষেতে পোকা দমনে লাইফ পার্চিং পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠেছে। ওষুধ ছাড়াই ধান ক্ষেতের পোকা দমন করা যাচ্ছে বলে অতি সহজেই কৃষকদের এই পদ্ধতি অবলম্বন করছে।

সরেজমিন আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ি ও ভাদাই ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানাগেছে, রোপা আমন ধান চাষের শুরতেই উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে বিনামূল্যে আফ্রিকান জাতের ধৈঞ্চার বীজ সরবরাহ করা হয়। রোপা আমনের সাথে সাথে এসব বীজও ধান ক্ষেতে লাগানো হয়ে থাকে। ধান গাছ বড় হওয়ার সাথে সাথে এসব গাছও বড় হয়। আর এসব রোপা আমন ক্ষেতে পোকা দমনে ধৈঞ্চার গাছগুলো বাতাসে দোল খাচ্ছে। আর এসব গাছে পাখি বসে পোকা দমন করছে। সেই সাথে এসব গাছ নাইট্রোজেনেরও কাজ করে থাকে।

সজীব বাজার এলাকার কৃষক মঞ্জুম মিয়া জানান, এবছর আমন ধানের ক্ষেতে লাইফ পার্চিং করায় পোকার হাত থেকে রক্ষা পেয়েছে তার ধান ক্ষেত। এ বিষয়ে আদিতমারী উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এম,এম জামান শাহীনের জানান, এই উপজেলার ৮টি ইউনিয়নে ১২৩৯৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা থাকলেও এবছর চাষাবাদ হয়েছে ১২৯৮০ হেক্টর জমিতে। তবে উপজেলায় ৬ হাজার ৪ শ হেক্টর জমিতে লাইফ পার্চিং (জীবন্ত পার্চিং) করা হয়েছে আর ৬ হাজার ৫৮০ হেক্টর জমিতে ডের্থ পার্চিং (বাঁশের কঞ্চি) লাগানো হয়েছে। কৃষকদের রোপা আমন ক্ষেতে এসব পার্চিং থাকায় এখানকার কৃষকরা পোকার হাত থেকে রক্ষা পেয়েছেন।

তিনি আরও জানান, ধান ক্ষেতে লাইফ পার্চিং করার জন্য কৃষকদের বিভিন্ন সময়ে উদ্ধুদ্ধকরণ করা হয়। এছাড়াও কৃষকদের মাঝে বিনামূল্যে আফ্রিকান জাতের ধৈঞ্চার বীজও দেয়া হয়েছে। লাইফ পার্চিং করায় ক্ষেতে অতিসহজেই পাখি বসে ক্ষেতের পোকা দমন করা ছাড়াও এসব গাছ নাইট্রোজেনের কাজ করে থাকে। আর এ পদ্ধতি উপজেলা পর্যায়ে ব্যাপক সাড়া জাগিয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন