কাহারোলে গম ও ভুট্টা চাষে ব্যস্ত কৃষকরা

  24-11-2017 04:30PM

পিএনএস, কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি : কাহারোলে আমন ধান কাটা প্রায় শেষের দিকে এখন কৃষকরা চলতি মৌসুমের জন্য গম ও ভুট্টা চাষের দিকে ঝুকে পড়তে দেখা যাচ্ছে। গম ও ভুট্টা বুনতে জমি তৈরির কাজে ব্যস্ত সময় অতিবাহিত করেছে কৃষকরা।

দিনাজপুরের কাহারোল উপজেলায় সর্বত্রই এখন চলতি গম ও ভুট্টা মৌসুমের জন্য কৃষকরা আমন ধান কাটার পর থেকেই তাদের জমিতে গম ও ভুট্টা চাষাবাদের জন্য হালচাষ শুরু করেছেন। এর ফলে কৃষকরা ব্যস্ত সময় অতিবাহিত করছেন।

চলতি মৌসুমে আমন ধান কাটার পর এ অঞ্চলের কৃষকরা অন্যান্য বছরের ন্যায় এ বছরও সঠিক সময়ে তাদের জমিতে গম ও ভুট্টা আবাদের জন্য ইতিমধ্যে জমি চাষ দিতে দেখা যাচ্ছে।

উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখতে গিয়ে ডাবোর ইউনিয়নের ডুডিয়া গ্রামের কৃষক নকুল চন্দ্র রায় ও সুন্দরপুর ইউনিয়নের কান্তনগর গ্রামের কৃষক নিজাম উদ্দীন, শরৎ চন্দ্র রায় ও সাদিকুল হক সহ অনেকে জানান, প্রতিবারের ন্যায় এবারও আমাদের জমিতে আমন ধান কাটার পর চলতি গম মৌসুমের গম ও ভুট্টা বুনতে ইতিমধ্যে জমি চাষ করে ফেলেছি। এখন শুধু এসবের বীজ বুনতে শুরু করা হবে কয়েক দিনের মধ্যেই।

তবে এ অঞ্চলের কৃষকরা বিভিন্ন জাতের গম ও ভুট্টা চাষাবাদ করা জন্য তাদের জমি তৈরি করেছেন। এদিকে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর ইতিমধ্যে চলতি মৌসুমের জন্য কৃষকদের মাঝে বিনা মুল্যে সার, বীজ সহ অন্যান্য উপকরন বিতরন করতে দেখা গেছে। তবে চলতি মৌসুমে কত হেক্টর জমিতে গম ও ভুট্টা চাষাবাদ করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি বলে কৃষি অফিস সূত্রে জানা যায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন