ঘাটাইলে পেঁপে চাষে সফল বাদল মিয়া

  06-12-2017 05:42PM

পিএনএস, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি : পেঁপে ভালোবাসে না এমন লোকের জুড়ি মেলা ভার। হোক কাঁচা বা পাকা। সবজি জাতীয় এ ফলের কদর রয়েছে দেশজুড়ে। পুষ্টিগুনে সমৃদ্ধ এ ফলের চাহিদাও অনেক। পেঁপে চাষে একদিকে যেমন পুষ্টির চাহিদা মেটায় অন্যদিকে অর্থনৈতিক ভাবেও সাবলম্বী হওয়া যায়।

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সাগরদিঘী হাতিমাড়া এলাকার বাদল মিয়া পেঁপে চাষ করে খুব অল্প সময়ে অর্থনৈতিক ভাবে সাবলম্বী হয়েছেন। অল্প বয়স থেকেই সংসারের হাল ধরেন বাদল মিয়া। কর্মজীবন বলতে কৃষিকাজ। লাল মাটির পাহাড়ি এলাকায় তিনি কলা চাষ করে কৃষিজীবন শুরু করলেও ব্যাপক আলোড়ন সৃষ্টি করেন পেঁপে চাষ করে। তিনি ১২ একর জমিতে হাইব্রিড জাতের পেঁপে চাষ করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন । স্থানীয় কৃষকদের কাছে তিনি এখন রোল মডেল। বাদল মিয়া পেঁপে চাষ করে অল্প সময়ে অধিক লাভবান হওয়ায় অন্যান্য কৃষকরাও উদ্বুদ্ধ হচ্ছেন সবজি জাতীয় এ ফলকে বাণিজ্যিক ভিত্তিতে চাষ করতে।

বাদল মিয়ার সাথে কথা বলে জানা যায়, তিনি গত বছর পেঁপে চাষে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করে ২৫ লক্ষ টাকার পেঁপে বিক্রি করেন। ৭ থেকে ৮ মাসের মধ্যে এই অর্থ আয় করে তিনি পেঁপে চাষের প্রতি আরো আগ্রহী হয়ে উঠেন। পরে তিনি ব্যাপক পরিসরে পেঁপে বাগান করার সিদ্ধান্ত নেন। চলতি বছরের শুরুর দিকে তিনি ৩৬ বিঘা জমি লিস নিয়ে পেঁপে বাগান করেন। কৃষক বাদল মিয়া বলেন, আমি স্থানীয় উচ্চ জাত ও রেড লেডি জাতের নিজস্ব উৎপাদন করা পেঁপের চারা দিয়ে বাগান করেছি।

তাছাড়া ঘাটাইল উপজেলা কৃষি অফিসার সবসময় সার্বিক সহযোগিতা ও পরামর্শ দিয়েছেন। জমি লিস, চারা, সার, কীটনাশক, শ্রমিক সহ নানা খরচ বাবদ এপর্যন্ত আমার ২০ লাখ টাকা ব্যয় হয়েছে। কিন্তু পেঁপে পরিপক্ক হওয়ার আগেই পাইকারের কাছে সম্পুর্ণ বাগান বিক্রি করেছি ৫০ লাখ টাকা। আমার এলাকার অনেকেই এখন পেঁপে চাষে আগ্রহী। তাছাড়া পেঁপে চাষে তেমন কোন প্রতিবন্ধকতা নেই। মাকড়শা ও ছত্রাক ছাড়া পেঁপে বাগানে আমি তেমন কোন সমস্যা পাইনি। তবে পেঁপে চাষে অর্থনৈতিকভাবে সরকারী সহযোগিতা পেলে দেশের অনেক বেকার সমস্যা সমাধান করা সম্ভব।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মো: আ: মতিন বিশ্বাস বলেন, বাদল মিয়া একজন আদর্শ কৃষক। উপজেলায় তিনি একজন বড় পেঁপে চাষী। আমরা বিজ্ঞান সম্মত পদ্ধতি ও পরামর্শ দিয়ে তাকে সার্বিক সহযোগিতা করেছি। তাকে দেখে অনেক কৃষক এখন পেঁপে চাষে আগ্রহী। তাছাড়া পেঁপে বাগান করে খুব অল্প সময়েই লাভবান হওয়া যায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন