যশোরের কৃষি কাজে এগিয়ে নারীরা

  

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : যশোরের শার্শা ও বেনাপোলে কৃষিতে পুরুষের পাশাপাশি এগিয়ে আসছে নারীরাও। সংসারের কাজের ফাঁকে কৃষি কাজ করে অনেক নারীর সংসারের ফিরেছে সুদীন তাই তারা উপজেলা কৃষি অধিদপ্তর থেকে নিচ্ছেন প্রশিক্ষন পরামর্শ। পাচ্ছেন সহযোগিতা উপকৃত হচ্ছেন তারা। উপজেলায় মাছ গাছ ফুল ও ফল এবং দর্জি ও পশুপালন সহ বিভিন্ন কাজে নারীদের মধ্যে উৎসাহ অনুপ্রেরনা তৈরী হয়েছে। শার্শায় বাড়ছে নারী উদ্যোক্তা।

শার্শা উপজেলা কৃষি ভবন কনফারেন্স রুপে কৃষি সমস্যা সম্ভাবনা উন্নয়ন অগ্রগতি এবং বোপন, বিপনন ও বিষমুক্ত সবজি চাষে প্যাকেটিং বিষয়ের উপর তিনদিন ব্যাপী প্রশিক্ষন মূলক কর্মশালা অনুষ্টিত হয়েছে।

উপডজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকারসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। উপজেলার ৬০জন নারী ও ৩০ জন পুরুষ প্রশিক্ষনে অংশ গ্রহন করেন। অংশ গ্রহন কারীদের আপ্যায়ন সহ ব্যাংক চেকের মাধ্যমে আর্থিক সহযোগিতা দেন কৃষি বিভাগ। খুশি প্রশিক্ষনার্থীরা।

উপজেলা কৃষি কর্মকতা হীরক কুমার সরকার বলেন-দেশ আজ কৃষিতে এগিয়ে যাচ্ছে। দেশে আমদানী নির্ভরতা কমাতে কৃষিকাজের উপর গুরুত্ব দিচ্ছে কৃষি বিভাগ। নারীরাও এগিয়ে আসছে কৃষিকাজে। প্রশিক্ষন নিয়ে সাফলতা দেখাচ্ছেন তারা। রবিবার শেষ হয়েছে প্রশিক্ষন কর্মশালা। বিভিন্ন ক্যাটাগরিতে নারী পুরুষ চাষী ও কৃষকের প্রশিক্ষন দিয়ে স্বাবলম্বি করে গড়ে তোলা হচ্ছে বলে জানান তিনি। সরকার কৃষিতে অগ্রাধিকার দেওয়ায় দেশ এগিয়ে যাচ্ছে। আরো বরাদ্দের দাবী জানান ঐকর্মকর্তা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech