শেরপুরে বোরো ধানের চারা লাগানোর কাজে ব্যস্ত কৃষকরা

  25-01-2018 05:37PM

পিএনএস, শেরপুর (বগুড়া) সংবাদদাতা : শীত কমে যাওয়ায় জমি প্রস্তুত করে বোরো ধানের চারা লাগানোর কাজে ব্যস্ত সময় পার করছেন বগুড়ার শেরপুর উপজেলার কৃষকরা। গেল আমন মৌসুমে ধানের বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় এবার বোরো চাষে কোমর বেঁধে মাঠে নেমেছেন তাঁরা।

স্থানীয় কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে এই উপজেলায় ২০হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ইতিমধ্যে প্রায় ৫হাজার হেক্টর জমিতে বোরো ধানের চারা লাগানো সম্পন্ন হয়েছে। সরেজমিন ঘুরে উপজেলার বরেন্দ্রখ্যাত বেশ কয়েকটি ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, সেই কাকডাকা ভোরে কৃষকরা বেরিয়ে পড়ছেন। ছুটে চলছেন নিজ নিজ জমিতে। জমি তৈরীতে ব্যস্ত সময় পার করছেন তাঁরা। পাওয়ার টিলারের সাহায্যে চালক জমি চাষ করছেন। আবার কেউ কেউ রাসায়নিক সার ছিটাচ্ছেন। সমানতালে জমিতে ধান রোপণের কাজও চলছে।

এদিকে বীজতলায় আরেকদল কৃষককে ব্যস্ত দেখা যায়। তারা কাদায় মাখানো ছিপ ছিপ পানি ভেজানো মাটি থেকে আলতোভাবে টেনে বীজগুলো ওঠিয়ে রোপণের জন্য প্রস্তুত করছেন। এসময় কথা হয় মামুরশাহী গ্রামের কৃষক সোহেল হাজী, জাহিদুল ইসলাম, সাধুবাড়ী গ্রামের গোলাম রব্বানী ও বাগড়া চকপোতা গ্রামের আবু বকর ছিদ্দিকের সঙ্গে। তারা বলেন, বর্তমানে ধানের বাজার কৃষকের অনুকূলে রয়েছে। আমন মৌসুমের শুরু থেকেই তাদের উৎপাদিত ধানের ভালো দাম পেয়েছেন। তাই নতুন আশায় বুক বেঁধে দুঃখ-কষ্ট মাটি করে তাদের সব মনযোগ এখন বোরো আবাদের দিকে। কিন্তু চলতি বছর কেমন যাবে তা সামনেই বোঝা যাবে। তবে ভাল কিছু পাবার আশা নিয়েই বোরো চাষে মাঠে নেমেছেন বলে তারা জানান।

এদিকে স্থানীয় বাজারে খোঁজ নিয়ে জানা যায়, বিআর-৪৯জাতের ধান প্রতিমণ ১১০০টাকা থেকে ১১৩০টাকা, স্বর্ণা-৫ প্রতিমণ ১০০০থেকে ১০২০টাকা, মোটা জাতের গুটি র্স্বনা ৮৯০থেকে ৯০০টাকা, সম্পা জিরা- ১৩০০ থেকে ১৩৫০টাকা, পাইজাম ১৪০০ থেকে ১৪৫০টাকা দরে কৃষক বিক্রি করছেন। এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান জানান, গেল মৌসুম থেকে কৃষক তাদের উৎপাদিত ফসলের ভালো ফলন ও দাম পেয়েছেন।

তাই চলতি বোরো মৌসুমে জমি প্রস্তুত ও বোরো ধানের চারা লাগানো নিয়ে চরম ব্যস্ত সময় পার করছেন তারা। ফলে নির্ধারিত সময়ের মধ্যেই বোরোর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কৃষি কর্মকর্তা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন