বেনাপোলে মটর সুটির চাষ বেড়েছে দ্বিগুন: ব্যস্ত কৃষকেরা - কৃষি - Premier News Syndicate Limited (PNS)

বেনাপোলে মটর সুটির চাষ বেড়েছে দ্বিগুন: ব্যস্ত কৃষকেরা

  

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : বেনাপোলে পুষ্টিগুনে ভরা বিষমুক্ত ও পরিবেশ সম্মত সুস্বাদু ডাল মটর সুটির চাষ বেড়েছে দ্বিগুন। মটরসুটি তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক কৃষানীরা। প্রতিকেজি মটর সুটি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০টাকা। বাজারে প্রতিমন ৩৫’শ থেকে ৪হাজার টাকায় বিক্রি হচ্ছে এ ডাল। দাম ও ফলন ভাল পেয়ে খুশি তারা-কৃষানী আনজুয়ারা ও ফরিদা বেড়ম বলেন,অবসর সময়ে মটর সুটি তুলে সংসারে আসছে বাড়তি আয়, ছেলে মেয়েদের লেখাপড়াসহ অর্থ উপকারে আসছে পবিরারে। ২মাস মটর সুটি তোলার কাজ হওয়ায় সংসার এসময়ে চলেভাল।

পুষ্টি ও সুস্বাদু খাদ্য হিসাবে মটর সুটির চাহিদা রয়েছে ব্যাপক। ডাল হিসাবে এবং মাংস ও সবজিতে মটরসুটির ব্যবহারে সুনাম রয়েছে সর্বত্রই। ফলে শার্শা-বেনাপোলে দিন দিন বাড়ছে এ-শষ্যের চাষ। উপকৃত হচ্ছেন চাষী ও শ্রমিকেরা মিটছে পুষ্টির যোগান।

চাষী রফিকুল ইসলাম ও আরসাদ আলী, বলেন,একবিঘা জমিতে ৬হাজার টাকা খরচে মটরসুটি চাষে পাওয়া যায় ২০হাজার টাকা।একই জমিতে হয় তিনটি ফসল ফলে লাভবান হচেছন তারা। দিন দিন বাড়ছে চাষ। মিটছে পুষ্টির চাহিদা।

শার্শা উপজেলা উপ-সহকারি কৃষি সংরক্ষন কর্মকর্তা কামরুজামান বলেন,শার্শা-উপজেলায় প্রায় ৪শবিঘা জমিতে হয়েছে মটর সুটির চাষ। গত বছরের তুলনায় চাষ বেড়েছে প্রায় দ্বিগুন। ফলন ও দাম ভাল পাচ্ছে চাষী। প্রশিক্ষন ও সহযোগিতা দিচ্ছেন কৃষি বিভাগ ফলে বাড়ছে চাষ লাভবান কৃষকেরা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech