চিরিরবন্দরে পোকা দমনে পার্চিং উৎসব অনুষ্ঠিত

  

পিএনএস, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর চিরিরবন্দরে বোরো আবাদে ফসলের ক্ষতিকর পোকা দমনে কৃষকদের উদ্বুদ্ধ করতে পার্চিং উৎসব করা হয়েছে। মঙ্গলবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে চিরিরবন্দর উপজেলার আউলিয়াপুকুর ইউনিয়নে এ উৎসব অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলার আউলিয়াপুকুর ইউনিয়নে প্রায় দুই কিলোমিটার এলাকায় আবাদ করা বোরো ধানের ক্ষেতে শত শত কিষান-কিষানি বাঁশ ও গাছের খুঁটি পুঁতে উৎসব পালন করে।

এ সময় দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ তৌহিদুল ইকবাল এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন কৃষি বিশেষজ্ঞ (আইএফডিসি) ডা: শাহারুখ আহম্মেদ,কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম, মৃত্তিকা বিজ্ঞানী মো: মাইনুল আহাসান,সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) ফিল্ড কো-অর্ডিনেটর আবু জাফর মুহম্মদ নূর নবী,উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফণি ভুষণ রায় প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্চিং হচ্ছে ফসলি জমিতে লম্বা খুঁটি বা বাঁশ পুঁতে রাখা, যাতে এসব খুঁটিতে সহজে পাখি বসতে পারে। এতে ফসলের ক্ষতিকর পোকা খেতে পাখির সুবিধা হয়, সঙ্গে জৈবিকভাবে পোকা দমন হয়। ফলে বালাইনাশক ব্যবহার করতে হয় না। পরিবেশের ভারসাম্য নষ্ট হয় না। এভাবে জমিতে স্থাপন করা খুঁটি বা ধৈঞ্চার গাছ লাগিয়ে পাখির বসার ব্যবস্থা করে দেওয়াই হচ্ছে পার্চিং। পার্চিং পদ্ধতিতে ধানের জমিতে পোকা দমন এরই মধ্যে চিরিরবন্দর উপজেলায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech