কাহারোলে দিন দিন ভূট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

  

পিএনএস, কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি : কাহারোলে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের এবং এবার ভূট্টার বাম্পার ফলনে সম্ভাবনা দেখছে কৃষকরা। দিন দিন জমিতে ভুট্টার গাছ বেড়ে উঠায় ভুট্টার ফলন ভাল হওয়ার আশা দেখছেন অত্র অঞ্চলের কৃষককুল । ফলে কৃষকের মুখে হাঁসিও ফুটতে শুরু করেছে।

দিনাজপুরের কাহারোল উপজেলায় চলতি রবি মৌসুমে ভূট্টার ফলন আশানুরুপ আশাবাদী কৃষকরা। তাদের অতি কষ্টের ফসলের মূল্যে কেমন পাবে তা নিয়ে আগাম চিন্তা করছেন কৃষক। অত্র উপজেলায় চলতি ভূট্টা চাষাবাদ মৌসুমে কৃষকরা তাদের উৎপাদিত ফসল আগামী দেড় থেকে দুই মাসের মধ্যে ঘরে তুলতে পারবেন বলে অনেক কৃষক জানান।

কয়েকজন ভূট্টা চাষীদের সাথে আলাপ করে জানা যায়, এইবার সেচ ও সার কোন সংকট না হওয়ার কারণে গত বছরের চেয়ে এ বছর ভূট্টার ফলন অনেকটাই ভালো হওয়ার আশা করছে তারা। ফলন ভালো হলে আমরা কৃষকরা ভূট্টা চাষাবাদ করে আর্থিক ভাবে দিন দিন লাভবান হওয়ার আশা দেখছি। তাই আগামী বছর অনেক কৃষক ভূট্টা চাষাবাদ করবে।

এদিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, চলতি রবি মৌসুমে বিভিন্ন জাতের ৮হাজার ৮ শত ৫০ হেক্টর জমিতে ভূট্টা চাষাবাদ করা হয়েছে। যার আনুমানিক উৎপাদন ধরা হয়েছে ৭৩ হাজার ৪৫৫ মেঃ টন। অত্র অঞ্চলে মাটি ও আবহাওয়া ভূট্টা চাষাবাদের অনুকুলে থাকায় এবার গত বছরের চেয়ে বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দেওয়ায় ভূট্টা চাষীদের মনে আনন্দ জেগে উঠেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech