রামপালে বোরোর বাম্পার ফলন, ঝড় বৃষ্টির শঙ্কা

  

পিএনএস, মোল্যা হাফিজুর রহমান (বাগেরহাট) : রামপালে চলতি বোরো মৌসুমে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। ঝড় বৃষ্টির শংঙ্কা থাকলেও এখনও পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকায় স্বস্তিতে রয়েছেন কৃষকরা। রামপাল উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নাছরুল মিল্লাত জানান, চলতি বোরো মৌসুমে উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে বেশী আবাদ হয়েছে। সরকারের কৃষি বান্ধ¦ব নানা পদক্ষেপের কারণে এবং আবহাওয়া অনুকূলে থাকায় উত্তরোত্তর আমান এবং বোরো আবাদ বৃদ্ধি পেয়েছে।

২০১৭-১৮ অর্থ বছরে রোপা আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬ হাজার ৪শত ১০ হেক্টর জমি এবং বোরো আবাদের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ৪ হাজার ১শত ৫ হেক্টর জমিতে। এ মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়েও ১৮০ হেক্টও জমিতে বেশী আবাদ হয়েছে। চলতি অর্থ বছরে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮ হাজার ৬শত ৭০ মেট্রিক টন। উপজেলায় ১ লক্ষ ৬৮ হাজার ৩শত ৩০ জন মানুয়ের বিপরিতে খাদ্য চাহিদা রয়েছে প্রায় ৩৩ হাজার টন। আমন এবং বোরো উৎপাদন মিলে খাদ্য চাহিদার তুলনায় খাদ্য ঘাটতি হতে পারে ১ হাজার টন।

গত ২০১৫-১৬ অর্থ বছরে উপজেলার জনসংখ্যা ছিল ১ লক্ষ ৬৩ হাজার ৬৫০ জনের বিপরীতে খাদ্য চাহিদা ছিল ৩১ হাজার ৮শত ২৬ টন। ওই বছর আমন আবাদ হয়েছিল ৫ হাজার ৫শত ৪৬ হেক্টরে। চাল উৎপাদন হয়েছিল ১১ হাজার ৫শত ৯০ মেট্রিক টন। আর বোরো আবাদ ৪ হাজার ৪ শত ৫০ হেক্টর জমিতে। চালের উৎপাদন ছিল ১৬ হাজার ৮শত ৮৫ মেট্রিক টন। দুটি আবাদে উৎপাদন হয়েছিল ২৮ হাজার ৪শত ৭৫ মেট্রিক টন চাল। খাদ্য চাহিদা ছিল ৩১ হাজার ৮শত ২৬ টন। ওই বছর খাদ্য ঘাটতি ছিল প্রায় ২ হাজার ৩শত ৫০ মেট্রিক টন। ২০১৬-১৭ অর্থ বছরে রোপা আমন চাষ হয়েছিল ৫ হাজার ৯শত হেক্টর জমিতে এবং বোরো আবাদ হয়েছিল ৪ হাজার ৫শত ৩০ হেক্টর জমিতে।

ওই বছর খাদ্য উৎপাদন হয়েছিল ৩০ হাজার ৭শত ৭৫ মেট্রিক টন। ১ লক্ষ ৬৫ হাজার ৯শত ৭৪ জন জনসংখ্যার বিপরীতে খাদ্য চাহিদা ছিল ৩২ হাজার ৩৮ টন। খাদ্য ঘাটতি ছিল ১ হাজার ২ শত ৭৮ মেট্রিক টন।

কৃষি কর্মকর্তা আরো জানান, কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ, প্রশিক্ষন, লিফলেট বিতরণ ও মাঠ পর্যায়ে পরামর্শ প্রদান করে কৃষকদের ব্যপক ভাবে সহায়তা প্রদান করায় রোগ বালাই নিয়ন্ত্রনে রয়েছে এতে সার্বিক ভাবে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। উপজেলার গোবিন্দপুরের কৃষক হাওলাদার মারুফ হোসেন জানান বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে আশানুরূপ ফলন পাবেন বলে তিনি আশা করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech