রোববার থেকে রাজশাহীর বাজারে নামছে গোপাল ভোগ

  20-05-2018 05:53PM

পিএনএস, রাজশাহী: রাজশাহীতে আজ ২০ মে রোববার থেকে শুরু হচ্ছে আমপাড়া। চাষীরা আজ গাছ থেকে গোপালভোগ ও গুটি জাতের আমপাড়া শুরু করবেন। রাজশাহীর জেলা প্রশাসন সংশ্লিষ্টদের সাথে বৈঠকের পর এ ব্যাপারে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দিয়েছে। গোপালভোগের পর ক্ষিরসাপাতসহ অন্য জাতের আমপাড়া শুরু হবে। এদিকে আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে রাজশাহী অঞ্চলে ৬ লাখ মেট্রিক টন আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে।

গত ৯ মে ফল গবেষণা কেন্দ্র ও কৃষি সম্প্রসারণ অধদিফতরের কর্মকর্তা, আমচাষী এবং ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নিয়ে রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আবদুল কাদের। বৈঠকে রাজশাহীতে ২০ মে’র আগে গাছ থেকে গোপালভোগ জাতের আম নামানো যাবে না বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া হিমসাগর, ক্ষিরসাপাত ও লক্ষণভোগ আম নামানোর সময় নির্ধারণ করা হয় ১ জুন। আর ল্যাংড়া নামানো যাবে জুনের ৬ তারিখের পর থেকে। এছাড়া আম রূপালি ও ফজলি ১৬ জুন এবং আশ্বিনা জাতের আম ১ জুলাইয়ের আগে চাষীরা গাছ থেকে পাড়তে পারবেন না বলে বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে রাজশাহীর প্রতিটি উপজেলার নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যান ও কৃষি কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আমচাষী, ব্যবাসায়ী ও ক্রেতাদের সব সুযোগ-সুবিধা এবং নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে। এজন্য রাজশাহী জেলার সবচেয়ে বড় আমের হাট পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে অস্থায়ী অফিস খোলা হয়েছে। এছাড়া বানেশ্বরে থাকা বিভিন্ন ব্যাংকের শাখাগুলো শনিবারও খোলা থাকবে। তাছাড়া জেলা প্রশাসন থেকে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দিনে আট ঘণ্টা করে ২৪ ঘণ্টা সেখানে দায়িত্ব পালন করবেন। আর আম পরিবহনে যেন কোনো সমস্যা না হয় সে বিষয়টি নিশ্চিত করবে পুলিশ।

এ ব্যাপারে জেলা প্রশাসক এসএম আবদুল কাদের বলেন, বাজারে অনেক আগে কিংবা পরে আম পাওয়া যায়। আর একারণে ক্রেতারা মনে করেন আমে কেমিক্যাল দেয়া আছে। ক্রেতাদের এই ভীতি দূর করতেই আম পাড়ার একটা নির্দিষ্ট সময় ঠিক করে দেয়া হয়েছে। এতে কেউ মনে করবে না যে, এই আম এখন গাছে থাকার কথা নয়। এই সিদ্ধান্ত নেয়ার ফলে আমচাষী, ব্যবসায়ী এবং ক্রেতাসহ সকলের স্বার্থ রক্ষা হবে।

অপরদিকে রাজশাহী অঞ্চলে গাছ থেকে আম নামানোর সময় চলে আসায় চাষী এবং তাদের পরিবারের সদস্যদের মধ্যে আনন্দ এবং উচ্ছ্বাস দেখা দিয়েছে। রাজশাহীর বাঘা উপজলার মণিগ্রাম এলাকার আমচাষী শফিকুল ইসলাম বলেন, আমার ৪৫ বিঘা জমিতে আমবাগান রয়েছে। এর মধ্যে গোপালভোগ জাতের আম রয়েছে প্রায় ১০ বিঘা জমিতে। কয়েকদিন আগে থেকেই গাছেই গোপালভোগ আম পাকতে শুরু করেছে। কিন্তু প্রশাসনের সময় বেঁধে দেবার কারণে গাছ থেকে আমা নামানো শুরু করি নি। আজ গাছ থেকে আমপাড়া শুরু করব।

কৃষি সম্প্রসারণ অধিদফতর রাজশাহী কার্যালয় সূত্রে জানা গেছে, গত বছর জেলায় ১৬ হাজার ৯৬১ হেক্টর জমিতে আম বাগান ছিল। এবার তা বেড়ে হয়েছে ১৭ হাজার ৪৬৩ হেক্টর। আর বাগানে রয়েছে ২৪ লাখ ২৬ হাজার ১৮৯টি আম গাছ। কোনও দুর্যোগ না হলে এবার ৬ লাখ মেট্রিক টন আম উৎপাদন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

কৃষি সম্প্রসারণ অধিদফতর রাজশাহীর উপপরিচালক দেব দুলাল ঢালী বলেন, চলতি মৌসুমে তেমন ঝড় না হওয়ায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় প্রচুর আম রয়েছে। বৈশাখ মাসও শেষ হয়ে গেছে। একারণে আর ঝড়ের সেরকম কোন সম্ভাবনা নেই। একারণে আমরা আশা করছি, রাজশাহীতে চলতি মৌসুমে আমের বাম্পার ফলন হবে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন