কাহারোলে লিচু এখন সারাদেশে যাচ্ছে - কৃষি - Premier News Syndicate Limited (PNS)

কাহারোলে লিচু এখন সারাদেশে যাচ্ছে

  

পিএনএস, কাহারোল (দিনাজপুর) : কাহারোল রসালো ও সুস্বাদু লিচু এখন বিক্রির উদ্দেশ্যে সারাদেশে যাচ্ছে। দেশের সর্বস্তরের জনসাধারণের নিকট পরিচিত লিচুর জন্য বিখ্যাত দিনাজপুর জেলা। আর এই জেলার কাহারোল উপজেলাও লিচু চাষাবাদ হয়ে থাকে ব্যাপক হারে।

মৌসুমী ফল লিচু এলাকার জনসাধারণের চাহিদা মেটানোর পর ভালো দামের আশায় লিচু ব্যবসায়ীরা বিভিন্ন যোগাযোগের মাধ্যমে ঢাকা সহ দেশের বিভিন্ন জেলা-শহরে আমদানি করছেন। গতকাল রোববার কয়েকজন লিচু চাষী ও ব্যবসায়ীর সঙ্গে কথা হলে তারা জানান, অন্যান্য জেলার চেয়ে দিনাজপুর জেলায় লিচুর চাষাবাদ হয়ে থাকে ব্যাপক হারে।

এর অংশ হিসাবে কাহারোল উপজেলায় লিচু চাষাবাদের ক্ষেত্রে কমতি নেই। তাই প্রতিবছরে আমরা ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে ব্যবসার উদ্দেশ্যে বাগান ক্রয় করে আসছি প্রতিবছরেই। লিচু মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত অত্র এলাকায় অবস্থান করে লিচু গাছ থেকে ভেঙ্গে লাভের আশায় রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় আমদানি করে থাকি।

এদিকে বাগান চাষী মোঃ নাজমুল ইসলাম ও ধীরেন্দ্র নাথ রায় জানান, জেলার বাহিরে থেকে লিচু ব্যবসায়ী অত্র কাহারোল উপজেলার আসার কারণে আমরা গাছ গুলো বছর হিসাবে চুক্তিতে বিক্রি করে থাকি।

তারা না আসলে আমরা লিচুর দাম আশানারুপ পেতাম না বলে অনেকেই জানিয়েছেন। বর্তমানে অত্র উপজেলায় ব্যবসায়ীরা গাছ থেকে বোম্বাই লিচু ভাংছেন এবং আগামী কয়েকদিন পরেই চায়না-৩, ও বেদেনা জাতীয় লিচু গাছ থেকে ভেঙ্গে দেশের বিভিন্ন জেলায় আমদানি করা হবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech