‌‘শ্রম ও মেধাকে কাজে লাগিয়ে উৎপাদনশীলতা বৃদ্ধি করতে হবে’

  

পিএনএস ডেস্ক : বাংলাদেশের বিশাল জনসংখ্যাকে অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি হিসেবে উল্লেখ করেছেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

তিনি বলেন, দেশের ষোলকোটি মানুষের শ্রম ও মেধাকে সম্পদে পরিণত করে উৎপাদনশীলতা বৃদ্ধির কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনা, উদার ও মানবিক দৃষ্টিভঙ্গির ফলে বাংলাদেশ কৃষি, শিল্প, সেবাসহ সকলখাতে দ্রুত অগ্রগতির পথে এগিয়ে চলেছে।

মতিয়া চৌধুরী মঙ্গলবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) আয়োজিত জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০১৮ উপলক্ষে ‘সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতিকে নতুন পথের সন্ধান দিয়েছেন। ১৯৯৬ থেকে ২০০১ সালের মধ্যে কৃষিখাতে উৎপাদনশীলতা বাড়িয়ে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে। তিনি মানসম্মত ও পরিবেশবান্ধব শিল্পায়ন জোরদার করে কার্বন নির্গমন কমিয়ে এনেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী সৌরবিদ্যুতের উৎপাদন বাড়িয়ে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহারের ওপর গুরুত্ব দিয়েছেন। এর ফলে দেশে সবুজ উৎপাদনশীলতা বৃদ্ধির পথ সুগম হচ্ছে এবং নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনের যুগ্ম-পরিচালক মো. আবদুল মুসাব্বির। এতে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech