তানোরে আমন ক্ষেতেই কৃষকের মানববন্ধন

  

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহীর তানোর উপজেলার ঝিনাইখোর গ্রামে পানির অভাবে আমন ধানের পোড়া ক্ষেতেই মানববন্ধন করেছেন কৃষকেরা।

আজ বুধবার দুপুরে উপজেলার বাধাইড় ইউনিয়নের ঝিনাইখোর গ্রামে প্রায় শতাধিক কৃষক এই মানববন্ধনে অংশগ্রহণ করেন।

‘খরায় পোড়ে ক্ষেতের ধান,বৃথায় শ্রম, কাঁদে প্রাণ’এই স্লোগানকে সামনে রেখে স্থানীয় জনসংগঠন ও বেসরকারি গবেষণা উন্নয়ন সংস্থা (বারসিক)এর যৌথ উদ্যোগে আয়োজিত মানববন্ধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত কৃষক ইউসুফ আলী মোল্লা, জাতীয় বঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ, বারসিক বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি শহিদুল ইসলাম, সহযোগী কর্মসূচী কর্মকর্তা অমৃত কুমার সরকারসহ স্থানীয় কৃষকগণ।

ঝিনাইখোর গ্রামের মাহাবুব, সামাদ, সাহাবুদ্দীন, রাজ্জাকসহ একাধিক কৃষক জানান, পানির অভাবে ঝিনাইখোর গ্রামে শত শত বিঘা জমির ধান পুড়ে গেছে। ধার-দেনা করে আমন ফসল করেছেন তারা। এখন পানির অভাবে ধান পুড়ে মরে যাচ্ছে। কিভাবে দেনার দায় মিটাবেন তা নিয়ে দু:চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন বলে জানান তারা।

এ নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম জানান, এটা প্রকৃতিক দূর্যোগ। পানি দেয়ার জন্য আমরা ফিতা পাইপ বিতরণ করবো আগামীকাল (বৃহস্পতিবার)। যেন তারা জমিতে সেচ দিতে পারে। এছাড়া পল্লীবিদ্যুৎকে বলা হয়েছে যাতে লোডশেডিং কম হয়। আর যে সমস্ত জমিগুলোর অবস্থা বেশী খারাপ সেগুলোকে আগে সেচ দেয়ার জন্য আমরা গভীর নলকূপ অপারেটরদেরকে বলছি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech