ডিমলায় ব্রি ধান-৭২ প্রদশর্নীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

  

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : “কৃষিই সমৃদ্ধ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারী ডিমলা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২৫ অক্টোবর সকালে বালাপাড়া ইউনিয়ন ২নং ওয়ার্ডের ছাতনাই বালাপাড়া মৌজার আব্দুল লতিফ মিয়ার বাড়ীর উঠানে রাজস্ব খাতের খরিফ-২/২০১৭-১৮ অর্থ বছরে নতুন জাত ও প্রযুক্তি প্রসারণে স্থাপিত প্রদর্শণে রোপা, আমন জাত ব্রি ধান-৭২ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে ডিপ্লোমা কৃষিবিদ মোঃ ফয়জুল বারীর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ সেকেন্দার আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অফিসার কনক চন্দ্র রায়। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- উপ-সহকারী কৃষি কর্মকর্তা- এ.এইচ.এন শাহীন রেজা, হরিদাশ চন্দ্র রায়। আদর্শ কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন- ডাঃ জহির উদ্দিন, সহিদুল ইসলাম, আবু শামা, মনছার উদ্দিন, লাজু, মাইদুল ইসলাম প্রমুখ।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন অল্প জমিতে বেশি ফলন উৎপাদন করার ব্যাপারে কৃষকদেরকে আগে জানতে হবে কিভাবে বেশি উৎপাদন করা সম্ভব। এ ব্যাপারে তারদেকে কৃষি প্রযুক্তির প্রশিক্ষণ নেয়া দরকার। এছাড়া বাংলাদেশ সরকারের কৃষি গবেষণা বিভাগ কৃষি প্রযুক্তি ব্যবহারে দেশের প্রতিটি কৃষক যেন রোপা ও আমনের সোনালী ধান কেটে ঘরে তুলতে পারে এবং অন্যান্য শস্য উৎপাদনের ক্ষেত্রে কৃষকদের বেশিকরে রোগবালাই, সময়মত পানি সেচ, কীটনাশক প্রয়োগের প্রতি কৃষকদেরকে পরামর্শ দেওয়া হয়।

এছাড়াও তিনি মাদক, সন্ত্রাস, বাল্য বিবাহ প্রতিরোধ এবং দেশকে সু-শিক্ষিত করার জন্য প্রতিটি পরিবারের ছেলে-মেয়েদের স্কুলে পাঠানোর জন্য অবিভাবকদেরকে বলেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech