সুন্দরগঞ্জে সংরক্ষণাগার না থাকায় উৎপাদিত ফসল নিয়ে বিপাকে চরাঞ্চলের কৃষকরা

  10-02-2019 04:09PM

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : যতই দিন যাচ্ছে ততই কৃষিতে সমৃদ্ধ হচ্ছে তিস্তার চরাঞ্চল। চরে ফলনও হচ্ছে ভাল। খরিপ এবং রবি মৌসুমের বেশিভাগ ফসল এখন চাষাবাদ হচ্ছে চরে। কিন্তু উত্তরাঞ্চলের কোথাও সংরক্ষণাগার না থাকায় উৎপাদিত ফসল নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। বিভিন্ন প্রকার ফসল যেমন আলু, মরিচ, পিয়াচ, বেগুনসহ অন্যান্য ফসল সংরক্ষন করতে না পারায় পানির দামে বিক্রি করতে হচ্ছে ফসল সমূহ। তিস্তার ধূ-ধূ বালুচরে চলতি মৌসুমে মরিচের ভাল ফলন দেখা দিয়েছে। মরিচসহ নানাবিধ ফসলে ভরে উঠেছে তিস্তার চরাঞ্চল। জমি জিরাত খুঁয়ে যাওয়া পরিবারগুলো পুনরায় চরে ফিরে এসে চাষাবাদে ঝুকে পড়েছে। দীর্ঘদিন পর নদীগর্ভে বিলিন হয়ে যাওয়া জমির ফসল ঘরে তুলতে পেরে খুশি কৃষকরা।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত রাক্ষুসি তিস্তা নদী এখন আবাদি জমিতে পরিণত হয়েছে। চরাঞ্চলের হাজারও একর জমিতে এখন চাষাবাদ করা হচ্ছে নানাবিধ প্রজাতির ফসল। বিশেষ করে ধান, গম, ভুট্টা, আলু, বেগুন, মরিচ, পিঁয়াজ, রসুন, টমেটো, বাদাম, সরিষা, তিল, তিশি, তামাক, কুমড়া মুসড় ডালসহ বিভিন্ন শাকসবজি চাষাবাদ করা হচ্ছে। কথা হয় কাপাসিয়া ইউনিয়নের সিঙ্গীজানি গ্রামের মরিচ চাষি রফিকুল ইসলামের সাথে। তিনি বলেন, এ বছর চরে অনেক জমিতে মরিচ চাষ করা হয়েছে। ফলনও ভাল হয়েছে। তিনি নিজে দুই বিঘা জমিতে মরিচ চাষ করেছেন। যদি মরিচ, পিঁয়াজ সংরক্ষণ করা যেত তা হলে ভাল দাম পাওয়া যেত। প্রতি বিঘা জমিতে প্রায় ২০ হতে ২৫ মন মরিচ পাওয়া যায়। যার আনুমানিক মূল্য ৩২ হতে ৪০ হাজার টাকা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৭০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় বেশি। কাপাসিয়া ইউনিয়নের চেয়ারম্যান জালাল উদ্দিন জানান, চরাঞ্চলের জমিতে এখন নানাবিধ ফসলের ভাল ফলন হয়। সে কারণে চরের মানুষ এখন অনেক সুখি। ফসল সংরক্ষণ করতে পারলে আরও দাম পাওয়া যেত। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশেদুল ইসলাম জানান, পলি জমে থাকার কারণে চরের জমি অনেক উর্বর। যার কারণে যে কোন প্রকার ফসলের ফলন ভাল হয়। তিনি বলেন, চরের কৃষকরা নিজে পরিজন নিয়ে জমিতে কাজ করে। সেই কারণে তারা অনেক লাভবান হয়। সংরক্ষণাগার একটি ব্যয়বহুল বাণিজ্য প্রতিষ্ঠান। যার কারনে এটি অনেকে স্থাপন করতে চায় না।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন