বিশ্বনাথে শ্রমিক সংকটে ব্যাহত ধান কাটা

  16-04-2020 12:52PM

পিএনএস ডেস্ক: করোনাভাইরাসের প্রভাবে শ্রমিক সংকট দেখা দেয়ায় সিলেটের বিশ্বনাথ উপজেলায় ব্যাহত হচ্ছে ধান কাটা। এবারের বোরো ফসল ঘরে তুলতে বেকায়দায় পড়েছেন কৃষকরা। একদিকে শ্রমিক না পাওয়া অন্যদিকে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির আশঙ্কায় শঙ্কিত কৃষকরা। ইতিমধ্যে নিজেরা একটু একটু করে কাটতে শুরু করেছেন মাঠের পাকা ধান।

সূত্র জানায়, এ বছর সিলেটের বিশ্বনাথ উপজেলায় বোরো ধান আবাদ হয়েছে ৭৬২ হেক্টর জমিতে। উৎপাদনও হয়েছে ভালো। প্রতি বছর এ সময়ে ধান কাটতে আসেন আশপাশ এলাকার শ্রমিকরা। এ বছর করোনা পরিস্থিতির কারণে তারা আসেননি কেউ। এ কারণে সময় মতো ধান কাটতে পারছেন না কৃষকরা।

উপজেলার দশঘর ইউনিয়নের বাউসী গ্রামের কৃষকরা জানান, অধিকাংশ বোরো জমিতে মেশিনে (কম্বাইনহারভেস্টার) ধান কাটা সম্ভব হয় না। তাই ফসল কাটতে শ্রমিকের প্রয়োজন হয়। অন্য বছর চাহিদানুসারে শ্রমিক পেলেও এবার তার ব্যতিক্রম। করোনার ভয়ে আসছে না মানুষ। সেই সাথে ঝড়-শিলা বৃষ্টিতেও রয়েছে ফসল নষ্টের আশঙ্কা। তাই নিজেরাই ক্ষেতে নেমেছি।

এ বিষয়ে কথা হলে উপজেলা কৃষি কর্মকর্তা রজমান আলী গণমাধ্যমকে বলেন, অনেকেই ধান কাটা শুরু করেছেন। মেশিনেও কাটা হচ্ছে ধান। এবার বরাদ্দ দেয়া হয়েছে আরও ২টি। আশা রাখি, ফসল তুলতে তেমন একটা বেগ পোহাতে হবে না কৃষকদের।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন