বোরো ধানের বাম্পার ফলন, খুশি কৃষকরা!

  

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহীর তানোরে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বাজারে ধানের দামও ভালো। এতে খুশি উপজেলার কৃষকরা।

উপজেলার ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়নের কৃষকদের সাথে কথা বলে জানা যায়, এবার আবহাওয়া ভালো হওয়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। উপজেলার দুবইল গ্রামের কৃষক গোলাম মোস্তফা জানান, তার দেড় বিঘা জমিতে ব্রি ৬৩ ধান (৪০ কেজিতে মণ)৫৫ মণ ধান পেয়েছেন। এছাড়া তানোর পৌর এলাকার গুবিরপাড়া গ্রামে কৃষক আনোয়ার হোসেন, গোল্লাপাড়া গ্রামের কৃষক আবুল হোসেন ফিটু, তালন্দ গ্রামের কৃষক নুরুল ইসলাম, কামারগাঁ শ্রীখন্ডা গ্রামের কৃষক বিজয় প্রামানিকসহ অনেকে বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর বোরো ধানের ফলন খুব ভালো হয়েছে এবং দাম ভালো থাকায় কৃষক লাভের মুখ দেখবে।

জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ বলেন, আমি বেশ কিছু নতুনজাতের ধান কাটা শুরু করেছি এবং কাচি প্রতি মণ (২৮ কেজিতে মণ) ৭০০টাকা দরে বাজারে বিক্রয় করেছি খরচের টাকা উঠে কিছু লাভ হচ্ছে। বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও লুপ্ত ধান সংরক্ষক কৃষক ইউসুফ মোল্লা বলেন, এবারে বোরো ধানের ফলন ভালো। দামেও ভালো থাকায় কৃষককে ক্ষতির মুখে পড়তে হবে না।

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা এমদাদুল ইসলাম জানান, উপজেলার প্রায় ৭০% ধান কাটা হয়ে গেছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবার ধানের ফলন ভালো হয়েছে। বাজারে ধানের দামও ভাল পাচ্ছেন কৃষক।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শামিমুল ইসলাম, তানোর উপজেলায় এবার ১৩হাজার ১৫০হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। ফলন ও দাম ভালো থাকায় কৃষক খুশি। তবে ধানের দাম আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন, উপজেলার কৃষকরা ধান কাটামারায় কোন সমস্যা যেন না হয় সেই ক্ষেত্রে স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে আসা শ্রমিকদের থাকার জন্য যে যার এলাকার স্কুল ঘর আছে সেটি ব্যবহার করতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া লটারীর মাধ্যমে সরাসরি কৃষক নির্বাচন করে ২৬ টাকা কেজি দরে বোরো ধান ক্রয় করা হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন