ডিমলায় চামড়া নিয়ে বিপাকে আসল ব্যবসায়ীরা

  04-09-2017 10:20PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারীর ডিমলা উপজেলা সীমান্তবর্তী হওয়ায় এবারের কোরবানির ঈদের পশুর চামড়া পাছার করার জন্য আবারো সক্রিয় হয়ে উঠেছে পাচারকারীরা। ইতোমধ্যে চক্রটি স্থানীয় কসাই ও মৌসুমী ব্যবসায়ীদের মাধ্যমে অর্থলগ্নি করছে।

জানা যায়, উত্তর বঙ্গের সীমান্তবর্তী এই উপজেলায় ঐতির্য্যবাহী কয়েকটি পশু বেচা-কেনার হাট থাকায়, এই কোরবানির ঈদে সব ধরনের পশুর দাম সহনীয় মাত্রায় থাকলেও তেমন কেনাবেচা ভাল ছিল না। অন্যদিকে, পশু কেনাবেচা কম হওয়ায় চামড়া আমদানিতে ধস নামার আশঙ্কায় ভুগছে স্থানীয় আসল চামড়া ব্যবসায়ীরা।

ডিমলা উপজেলার কয়েকজন চামড়া ব্যবসায়ীরা জানান, সীমান্তবর্তী এলাকা হওয়ায় আমরা যদি চামড়া কিন্তে না পারি তাহলে বড় ধরনের চামড়া চালান ভারতে পাচার হওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া ঈদকে পুঁজি করে ইতোমধ্যে সীমান্তবর্তী এলাকা গুলো সক্রিয় হয়ে উঠেছে। তারা গোপনে চোরাকারবারীদের মাধ্যমে অর্থলগ্নি করছে। স্থানীয় ব্যবসায়ীরা আরও জানায়, প্রতি বছরের মতো এবারো সবরকম প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছে তারা। নিয়োগ করা হচ্ছে গরু ব্যবসায়ী ও কসাই ছাড়াও অনেক দালাল। পশু চামড়া পাচারের জন্য তাদের হাতে তুলে দেয়া হচ্ছে লক্ষ-লক্ষ টাকা।

সুত্র জানায়,বাংলাদেশের বাজারে চামড়ার দরপতন, ব্যাংক থেকে টাকা পেতে ঝুট-ঝামেলা, চামড়া দিয়ে আরতদারের কাছ থেকে টাকা তুলতে হয়রানির কারণে চামড়া ভারতে পাচার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।প্রতিবছরের মতো এবারের ওই সিন্ডিকেট তাদের এদেশীয় আত্মীয়-স্বজনের মাধ্যমে আগাম প্রচুর পরিমানের টাকা লগ্নি (মজুত) করেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল






@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন