সফল নারী উদ্যোক্তা লালমনিরহাটের জিনিয়া হাসনাত জুই

  05-10-2017 08:47PM

পিএনএস, লালমনিরহাট প্রতিনিধি : এক সফল ও আত্মনির্ভরশীল নারী। সরকারি-বেসরকারি চাকরি ছাড়াও বিভিন্ন স্বাধীন পেশায় যুক্ত হয়ে আত্মনির্ভরশীলতা বৃদ্ধির মাধ্যমে নিজেকে করেছেন প্রতিষ্ঠিত। লালমনিরহাট সদর পৌর এলাকার সাবুজপাড়া গ্রামের বাসিন্দা জিনিয়া হাসনাত জুই।

স্বামী ব্যবসায়িক রফিকুল ইসলাম রিপন। এক ছেলে ও এক মেয়ে নিয়ে তাদের সুখের সংসার। সংসারে আর্থিক কোনো সঙ্কট না থাকলেও ১২ বছর আগে একরকম সখের বসেই বিউটি পার্লারের কাজ শুরু করেন । উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা করেন তিনি। ক্রমান্বয়ে বি.এস.এস সম্পন্ন করে মেনাযোগ দেন নারীর জীবন মান উন্নয়ন ও সাবলম্বী করে গড়ে তোলার কাজে।

মানসম্পন্ন কাজের জন্য খুব অল্প সময়ের মধ্যেই তার সুনাম ছড়িয়ে পড়ে চারদিকে। এখন বেশ বড়সড়ভাবেই ‘রাজকন্যা বিউটি পার্লার’ নামের ব্যবসা প্রতিষ্ঠান চালাচ্ছেন তিনি। প্রথমে নিজের ক্ষুদ্র তহবিল থেকে তার যাত্রা শুরু করেন।পরে ২০১৫ইং সালে উত্তরা ব্যাংক থেকে দুই লক্ষ টাকা ঋন নিয়ে তিনি ব্যাবসা বৃদ্ধি করেন।

ব্যবসার প্রথম দিকে তিনি কিছু কলেজ পড়ুয়া মেয়েদের সাথে নিয়ে কাজ শুরু করেন। পরবর্তীতে একে একে লালমনিরহাট শহরের বিভিন্ন বেকার যুবতী মেয়ে,ডিভোর্সি মহিলা ও নির্যাতিত মহিলাকে স্বাবলম্বী করে তুলেন এই জিনিয়া হাসনাত জুই। তার হাত ধরে ইতিমধ্যো প্রায় দুইশত বেকার মহিলা নিজেদের কর্মসংস্হানের সুযোগ করে নিয়েছেন এমনকি তারা নিজেও বিভিন্ন বিউটি পার্লারের স্বত্বাধিকারী হয়েছেন।

এখন শুধু লালমনিরহাটে নয় লালমনিরহাটের বিভিন্ন উপজেলার বেকার নারীরা তার কাছে কাজ শিখে স্বাবলম্বী হয়েছেন এবং লালমনিরহাট এর বাহিরে রংপুরের কিছু বেকার নারী তার মাধ্যমে সফল হয়েছেন। জিনিয়া হাসনাত জুই আরো বৃহৎ পরিসরে বেকার নারীদের বিউটি কমফেক্ট এর প্রশিক্ষণ দিতে চান। তবে পুঁজির অভাবে অনেক ক্ষেত্রে তিনি নারীদের প্রশিক্ষণ দিতে পারেন না।

জিনিয়া হাসনাত জুইয়ের বিউটি পার্লারে গিয়ে দেখা যায় তার প্রতিষ্ঠানে কাজ করছেন আরও অনেক নারী। জিনিয়া হাসনাত জানান, আশপাশের অনেক নারীই তার প্রতিষ্ঠানে কাজ করেন। ডিভোর্সি নারী, গৃহিণী, স্কুল-কলেজের ছাত্রীসহ নারীরা মাসে দুই থেকে ৩ হাজার টাকা পর্যন্ত আয় করে থাকেন।

জিনিয়া হাসনাতের বিউটি পার্লারের কাজের সুনাম ছড়িয়ে পড়লে ২০১৫ সালে তিনি জয়িতা এওয়ার্ড পান। নারী হয়ে সমাজের অন্য নারীদের আর্থিকভাবে আত্মনির্ভরশীল করায় একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে তার নাম ছড়িয়ে পড়েছে। জিনিয়া হাসনাতকে দেখে এখন উপজেলার অন্য নারীরাও এ কাজে উৎসাহিত হচ্ছেন। তার অদম্য ইচ্ছাশক্তি আর একাগ্রতা তাকে সাফল্যের এ পর্যায়ে নিয়ে এসেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন