আবাসন ব্যবসায়ীরা ফ্ল্যাট রেজিস্ট্রেশনে ঋণ সুবিধা চায়

  12-10-2017 11:46AM

পিএনএস ডেস্ক: জমি ও ফ্ল্যাট রেজিস্ট্রেশন খরচের ওপর ঋণ সুবিধা চায় আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। একই সঙ্গে আবাসন খাতে ঋণের সর্বোচ্চ সুদহার সাড়ে ৭ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার রাজধানীর পল্টনে বিএইচবিএফসি কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন। সংবাদ সম্মেলনে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী উপস্থিত ছিলেন।

নুরুন্নবী চৌধুরী শাওন বলেন, ফ্ল্যাট ক্রয়ের রেজিস্ট্রেশন ফি ১৪ শতাংশ। অর্থাৎ এক কোটি টাকার ফ্ল্যাট কিনলে ক্রেতাকে রেজিস্ট্রেশন ফি বাবদ ১৪ লাখ টাকা পরিশোধ করতে হয়। অনেক গ্রাহক কিস্তিতে ফ্ল্যাটের টাকা পরিশোধ করে তা বুঝে নিয়ে বসবাসও করছে। কিন্তু খরচ বেশি হওয়ায় রেজিস্ট্রেশন করছে না। তাই রেজিস্ট্রেশন ফি বাবদ যে খরচ হয় তার ওপর ঋণ দিলে রেজিস্ট্রেশনের হার বাড়বে। একই সঙ্গে বাড়বে সরকারের রাজস্ব আয়ও।

আবাসন খাতে ঋণের সর্বোচ্চ সুদহার সাড়ে ৭ শতাংশ করার দাবি জানিয়ে তিনি বলেন, বিশ্বে বিভিন্ন দেশে আবাসনের ওপর সর্বোচ্চ সুদহার ৫ শতাংশ। কিন্তু আমাদের দেশে তা প্রায় দ্বিগুণ; অনেক ক্ষেত্রে তার চেয়েও বেশি। এ খাতে ঋণের সুদহার কমানো প্রয়োজন। এতে করে একদিকে মানুষের আবাসন হবে। অন্যদিকে আবাসন খাতও ক্ষতির মুখ থেকে ফিরে আসবে।

এ ছাড়া বিল্ডিং ফাইনান্সে ঋণ গ্রহণ আরও সহজ করার পাশাপাশি যেসব হয়রানি শিকার হয় তাও বন্ধের দাবি জানান তিনি।

বিএইচবিএফসি দেশের প্রথমবারের গৃহায়ন অর্থায়ন মেলা-২০১৭ আয়োজন করবে বরে জানান দেবাশীষ চক্রবর্ত্তী। তিনি বলেন, মেলায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ আবাসন খাত সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানি অংশ গ্রহণ করবে। রাজধানীর সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী এ মেলার আগামী ১৯ অক্টোবর শুরু হয়ে চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলাটি দশনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

মেলা উপলক্ষে বিএইচবিএফসি পাঁচটি পণ্য নতুন আঙ্গিকে চালু করছে। এর মধ্যে রয়েছে, নগরবন্ধু, প্রবাসবন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ঋণ ও আবাসন উন্নয়ন ঋণ। সহজ শর্তে সিঙ্গেল ডিজিতে ঋণ প্রদান করা হবে। মেলা চলাকালীন সময়ে সারাদেশে বিএইচবিএফসি সব অফিসে ঋণ আবেদনের ক্ষেত্রে আবেদন ও পরিদর্শন ফি ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন