পাখি-খরগোশ কিংবা অ্যাকুরিয়ামের মাছ পোষবেন?

  

পিএনএস : শহুরে বাশিন্দারা পাখির কিচিরমিচির শব্দে ঘুম ভাঙার আনন্দ কখনোই পান না। তবে এক্ষেত্রে পোষা পাখি একটি সমাধান হতেপারে। আর সেটা করতে গেলে আপনাকে জানতে হবে কোন পাখীর দাম কতো এবং কোথায় পাওয়া যায়? আর ঢাকা শহরে সব থেকে বড় পাখির মার্কেট হল কাঁটাবনের মোড়ে। এখান থেকে পাখি ছাড়াও, অ্যাকুরিয়ামের মাছ বা খরগোশ কিনে নিতে পারেন। অনলাইন পত্রিকা পিএনএস পাঠকদের জন্য পোষা প্রাণীর দাম নিয়ে এই আয়োজন।
কাটাবনে বিভিন্ন পাখির দোকানে ছোট ছোট প্রিন্স পাখি দেখলে আপনার খুব সাধ জাগবে বাড়িতে রাখার। দাম মাত্র ৫০০-৬০০ টাকা (জোড়া প্রতি)। চোখের কাছে গোল গোল বৃত্ত করা ধূসর রঙের কাজলি পাখির দাম পড়বে ৫০০ টাকা (জোড়া প্রতি)। সাদা রঙের একদম ছোট্ট ছোট্ট ডায়মন্ড রোপের দাম পড়বে ১২০০ টাকা (জোড়া প্রতি)।
এছাড়া জাবা ৩৩০০ টাকা (জোড়া প্রতি)। ককাটেল পাখিগুলোর দাম পড়বে ৪০০০-৮০০০ টাকা (জোড়া প্রতি)। হল্যান্ডের হলুদ টিয়া পাওয়া যাবে মাত্র ৩০,০০০ টাকায়। ইংলিশ পোস্টাক পাখির দাম পড়বে ১২০০ টাকা। লাভ বার্ড লুটিন পাখির দাম ৮০০০ টাকা (জোড়া প্রতি)। অস্ট্রেলিয়ান রোপ ৮০০০ টাকা। মাগপাই ৮০০০ টাকা (জোড়া প্রতি)। ব্রাজিলের মাকাও কিনতে দাম পড়বে ২ লাখ টাকা।
হরেক রকমের কবুতরও মিলবে কাঁটাবনের এই মার্কেটে। যেমন জকুভিন কবুতর পড়বে ১০০০০ টাকা (জোড়া প্রতি)। হাউজ পিজন একই দামে পাওয়া যাবে। পকারবলের দাম ৮০০০ টাকা (জোড়া প্রতি)। পিন ৬০০০-১২০০০ টাকা (জোড়া প্রতি)। জালালি কবুতর সবচেয়ে কমদামে পাওয়া যাবে, ১০০০ টাকা (জোড়া প্রতি) । লাক্ষা কবুতর পাওয়া যাবে ৩০০০ টাকা থেকে ৬০০০ টাকার মধ্যে ।
পাওয়া যাবে বিদেশি কুকুরও। জার্মানির স্প্লিচ কুকুরের দাম পড়বে ৬০০০ টাকা থেকে শুরু করে ২০০০০ টাকা পর্যন্ত। পার্সিয়ান কুকুর পাবেন ৩০০০০ টাকা থেকে শুরু করে ৪০০০০ টাকার মধ্যে।
এছাড়া খরগোশ পোষার শখ পূরণ করতে পারবেন সহজেই। মাত্র ৫০০ থেকে ১০০০ টাকা (জোড়া প্রতি) খরগোশের দাম। ঘরের সৌন্দর্য বর্ধনের আরেক উপাদান হল অ্যাকুরিয়াম। অ্যাকুরিয়াম, অ্যাকুরিয়ামের মাছ, মাছের খাবার সহ মাছের রোগ সারানোরও ঔষধ পাওয়া যাবে এই মার্কেটে। জেনে নিন কী কী মাছ পাওয়া যায় এখানে এবং দাম।
সাইজ অনুসারে লাল রঙের গোল্ড ফিশ পাওয়া যাবে ৮০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে। টাইগারসারের দাম পড়বে ১৮০ টাকা (জোড়া প্রতি)। সিকারের দাম ৬০ টাকা (জোড়া প্রতি)। অ্যাল্বুনেয়াসর ১২০ টাকা (জোড়া প্রতি)। ব্লাকমল ১০০ টাকা (জোড়া প্রতি)। গাফফিশের দাম ৪০ টাকা (জোড়া প্রতি)। সাইজ অনুসারে কমেটের দাম পড়বে ৭০ টাকা থেকে ৩০০ টাকা (জোড়া প্রতি)। জেব্রার দাম ৪০ টাকা। রুজিবা ৭০ টাকা। কইকাপ পড়বে ২০০ টাকা (জোড়া প্রতি)। প্যাঁরট মাছের দাম ৫০০ টাকা (জোড়া প্রতি)। বটিয়া ৭০ টাকা। চায়না পুঁটি পাবেন ১০০ টাকায়। সিলভার ডলারের মূল্য ৩০০ টাকা (জোড়া প্রতি)। ছোট ছোট অ্যাঞ্জেল মাছের দাম পড়বে ৬০ টাকা থেকে ৮০ টাকা (জোড়া প্রতি)।
এছাড়া আপনি যদি নিজ অ্যাকুরিয়ামে কচ্ছপ পুষতে চান তাইলে এখান থেকেই কিনতে পারবেন ছোট আকৃতির কচ্ছপ। দাম পড়বে ৫০০ থেকে ১০০০ টাকা (জোড়া প্রতি)। অ্যাকুরিয়াম কিনতে পারবেন ৩০০ টাকা থেকে ৬০০০ টাকার মধ্যে। অবশ্য আপনার ঘরের ভাব বুঝে পছন্দের সাইজ বেছে নিতে হবে আপনাকেই। অ্যাকুরিয়ামের ভেতর অক্সিজেন দেওয়ার জন্য গ্যাসের বার পাবেন ২৫০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে।




পিএনএস/সাইয়িদুজ্জামান/শাবী

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech