`প্রস্তাবিত বাজেট শিল্পবান্ধব নয়'

  08-06-2018 02:11AM

পিএনএস ডেস্ক: প্রস্তাবিত বাজেট শিল্প ও ব্যবসাবান্ধব নয় বলে মনে করছেন ব্যবসায়ীদের সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। এই বাজেট শিল্প খাতকে চ্যালেঞ্জের মুখে ফেলবে বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর ফেডারেশন ভবনে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পর্যালোচনা ও তাৎক্ষণিক প্রতিক্রিয়া এ মন্তব্য করেন সংগঠনটির সভাপতি।

শফিউল ইসলাম বলেন, ‘বাজেটে এক লাখ ২৫ হাজার কেটি টাকার ঘাটতি দেখানো হয়েছে। ঘাটতি মেটাতে ব্যাংক খাত থেকে ৪২ হাজার ২৯ কোটি টাকা নেয়া হবে। সঞ্চয়পত্র থেকে নেয়া হবে ২৬ হাজার ১৯৭ কোটি টাকা। এতে ব্যাংক খাতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।’

‘ব্যাংকনির্ভর বাজেট উৎপাদন খাতকে ক্ষতিগ্রস্ত করতে পারে। সম্পতি ব্যাংক খাতে সুদহার বৃদ্ধি পেয়েছে। বাজেটে ব্যাংক লোন নেয়ার ক্ষেত্রে সুদহার বাড়বে না, এটা নিশ্চিত করতে হবে। পাশাপাশি ব্যাংকে অস্থিরতার জন্য নিবিড় পর্যালোচনা দরকার।’

তবে প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ, পরিবহন, অবকাঠামো খাতে বিশেষ নজর দেয়া এবং বিধবা ভাতা, শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানোয় সরকারকে ধন্যবাদ জানান এফবিসিসিআই সভাপতি।

এ সময় উপস্থিত ছিলেন এফবিসিসিআইএর সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, মুনতাকিম আশরাফ প্রমুখ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন