`ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণা কোনো ‘ধাপ্পাবাজি’নয়'

  



পিএনএস ডেস্ক: ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, পরমাণু সমঝোতা ব্যর্থ হলে ২০ শতাংশ হারে ইউরেনিয়াম সমৃদ্ধ করার যে হুমকি তার দেশ দিয়েছে তা বাস্তবায়ন করার ক্ষমতা তেহরানের রয়েছে।

তিনি আরও বলেন, ইরানে একদিনের জন্যও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ হয়নি এবং সর্বোচ্চ ৩০০ কেজি’র যে মাত্রা নির্ধারিত রয়েছে তা থেকেও বেরিয়ে আসা তেহরানের জন্য কঠিন কোনো ব্যাপার নয়।

গতকাল (১২ ডিসেম্বর) বুধবার কোম নগরীর কাছে ‘ফোরদো’পরমাণু স্থাপনা পরিদর্শন করতে গিয়ে তিনি এই মন্তব্য করেন।

সালেহি বলেন, ইরানে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পরমাণু কর্মসূচি পরিচালিত হচ্ছে। তিনি আরও বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে ইরানের পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা এসেছিল ঠিকই কিন্তু এ কর্মসূচি কখনও বন্ধ হয়নি।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান বলেন, ফোরদো স্থাপনায় এই মুহূর্তে এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ রয়েছে যা দিয়ে যেকোনো সময় ইচ্ছা করা মাত্র শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা সম্ভব হবে।

গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে মার্কিন সরকার তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। তবে ইউরোপের পাশাপাশি চীন ও রাশিয়া আমেরিকাকে ছাড়াই ওই সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

কিন্তু ছয় মাসের বেশি সময় পার হয়ে গেলেও সেই প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি। এ অবস্থায় সমঝোতা না টিকলে ইরানের প্রতিক্রিয়া কি হবে তা আগেই জানিয়ে দিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech