ম্যামোথের দিকে ঝুঁকছে হাতির দাঁতের কারবারিরা

  

পিএনএস ডেস্ক : হাতির দাঁত নিয়ে আন্তর্জাতিক বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা বাড়তে থাকায় এর কারবারিরা এখন ঝুঁকছে সাইবেরিয়ায় সেখানকার মৃত ম্যামোথের দিকে। ফলে দিন দিন বাড়ছে হাতির এই মৃত পূর্ব পুরুষের দাঁতের চাহিদা।

গত কয়েক বছর ধরে হাতির দাঁত ব্যবসায়ীরা সাইবেরিয়ার উত্তরাঞ্চলের ইয়াকুটিয়ার দিকে যাচ্ছে। ওই অঞ্চলের বরফের নিচে রয়েছে প্রচুর ম্যামোথের জীবাশ্ম। ফলে ওই অঞ্চলের মানুষের জন্য ব্যবসার নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। এতে রক্ষা পাচ্ছে আফ্রিকার হাতিগুলো।

স্থানীয় এক বাসিন্দা সংবাদ সংস্থা প্রোকোপি নোগোভিৎসিনকে বলেন, 'এখানকার মৃত হাঁড়গুলো হাতিকে বাঁচিয়ে দিচ্ছে। হাঁড়গুলো একত্রিত করতে সক্ষম হলে তা হবে আফ্রিকা ও আমাদের জন্য গুরুত্বপূর্ণ।'

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ইয়াকুটিয়ায় বরফের নিচে বিপুল পরিমাণ ম্যামোথের জীবাশ্ম রয়েছে। বহু বছর ধরে ওই এলাকায় ব্যাপক ম্যামোথের বিচরণ ছিল। কর্তৃপক্ষের ধারণা এই এলাকায় বরফের নিচে অন্তত পাঁচ লাখ টন ম্যামোথের দাঁত রয়েছে।
কয়েকবছর আগে চীন সরকার হাতির দাঁত আমদানি নিষিদ্ধ করে। এরপর থেকে হাতির দাঁতের কারবারিরা ম্যামোথের দাঁতের দিকে ঝুঁকে পড়ে।
সূত্র : ফক্স নিউজ

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল





 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech