জেনেক্সের লেনদেন শুরু ৪৪.৯০ টাকায়

  06-02-2019 11:44AM


পিএনএস ডেস্ক: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া জেনেক্স ইনফোসিসের শেয়ার ৪৪.৯০ টাকায় লেনদেন শুরু হয়েছে। বুধবার (৬ ফেব্রুয়ারি) লেনদেনের প্রথম দিন এ চিত্র দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির প্রতিটি ১০ টাকার শেয়ার প্রথম দিনে ৪৪.৯০ টাকা দরে লেনদেন শুরু হয়েছে। লেনদেনের ১৫ মিনিটের মাথায় অর্থাৎ ১০টা ৪৫ মিনিটে ১০ টাকার প্রতিটি শেয়ার ৫০.৬০ টাকা লেনদেন হতে দেখা গেছে। এ সময় পর্যন্ত কোম্পানিটির শেয়ার বিক্রেতা ৪০.৬০ টাকা বা ৪০৬ শতাংশ মুনাফা অর্জন করেছেন।

জানা গেছে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিাটির ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে "GENEXIL" ও কোম্পানি কোর্ড হচ্ছে ২২৬৫০।

কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য গত ২০ ডিসেম্বর লটারির ড্র অনুষ্ঠিত হয়। এর আগে গত ১৮ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। কোম্পানিটির আইপিওতে ৩৫.৭৫ গুণ আবেদন জমা পড়ে। অর্থাৎ ২০ কোটি টাকার বিপরীতে কোম্পানিটির আইপিওতে ৭১৫ কোটি ৬ লাখ ৫০ হাজার টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে দেশী বিনিয়োগকারীদের কাছ থেকে ৪৬৩ কোটি ৬৬ লাখ ৫ হাজার টাকার, ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছ থেকে ৪৬ কোটি ৩২ লাখ ৭৫ হাজার টাকার, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৮ কোটি ৮০ হাজার টাকার, ইলিজিবল ইনভেস্টরদের (এমএফ ও সিআইএস কাছ থেকে ১৪ কোটি ২০ লাখ টাকার এবং ইলিজিবল ইনভেস্টরদের কাছ থেকে (এমএফ ও সিআইএস ব্যতীত) ১৫২ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকার।

গত বছরের ৪ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৫৬তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলনের জন্য ২ কোটি শেয়ার ইস্যু করে। এজন্য প্রতিটি শেয়ারের মূল্য নেয়া হয় ১০ টাকা করে।

কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয়ে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির পুন:মূল্যায়ন ছাড়া নীট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩.৯৬ টাকা।

জেনেক্স ইনফোসিসের সাবসিডিয়ারি কোম্পানিসহ ২০১৬-১৭ অর্থবছরে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.০২ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।

পিএনএস/আনোযার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন