এক মাসে চতুর্থবার বাড়ল সোনার দাম

  


পিএনএস ডেস্ক: দেশের বাজারে এক সপ্তাহের মাথায় আবারো বেড়েছে সোনার দাম। এ নিয়ে এক মাসেই বাড়ল চতুর্থবারের মতো।

নতুন দাম অনুযায়ী ভরিপ্রতি স্বর্ণে বাড়ছে এক হাজার ১৬৬ টাকা। সেই হিসেবে ভালো মানের ২২ ক্যারেট সোনা এখন প্রতি ভরি ৫৮ হাজার ২৮ টাকায় বিক্রি হবে। আজ মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে দেশের বাজারে এই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

গত ৮ অগাস্ট সোনার দাম প্রতি ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়ানোর ঘোষণা আসে। এর মাত্র এক দিন আগে ৬ অগাস্ট সব ধরনের সোনার দাম একই পরিমাণ বাড়ানো হয়। সর্বশেষ ১৮ অগাস্ট সব ধরনের সোনার দরও ভরিতে ১ হাজার ১৬৬ টাকা করে বাড়ানো হয়। তার আগের মাসে ২৪ জুলাই আরেক দফা বাড়ানো হয়েছিল সোনার দর। তখনো ভরিতে বাড়ানো হয়েছিল ১ হাজার ১৬৬ টাকা।

গতকাল সোমবারের ঘোষণা অনুযায়ী, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার মূল্য ৫৫ হাজার ৬৯৬ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার মূল্য ৫০ হাজার ৬৮০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ৩০ হাজার ৩২৬ টাকা নির্ধারণ করা হয়েছে। রবিবার পর্যন্ত বিক্রি হয়েছে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৫৬ হাজার ৮৬২ টাকা, ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ টাকা, ১৮ ক্যারেট ৪৯ হাজার ৫১৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ২৯ হাজার ১৬০ টাকায়।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আন্তর্জাতিক বাজারে সোনার দর প্রতি দিনই বাড়ছে। গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় উঠেছে এর দাম। পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, 'ছয় মাস আগে বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দর ছিল ১ হাজার ২৭০ ডলার। সোমবার তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬০০ ডলারে। এক বছর আগে ছিল ১ হাজার ১৭৩ ডলার। সে হিসেবে এক বছরে প্রতি আউন্স সোনার দর ৪২৭ ডলার বা ৩৫ হাজার টাকা বেড়েছে। সে তুলনায় আমরা খুব কমই বাড়িয়েছি।'

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech