বাংলাদেশ-অস্ট্রেলিয়া প্রথম বাণিজ্য সম্মেলনের সমাপ্তি

  

পিএনএস ডেস্ক: দুই দেশের মধ্যে বাণিজ্যিক বাধা দূরীকরণ ও বাণিজ্য বৃদ্ধির অধিক্ষেত্র প্রস্তুতের প্রত্যয় নিয়ে শেষ হলো বাংলাদেশ-অষ্ট্রেলিয়া বাণিজ্য সম্মেলন।

শনিবার (১৬ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অস্ট্রেলিয়ার সিডনিতে গত বৃহস্পতিবার এ বাণিজ্য সম্মেলন শুরু হয়ে শুক্রবার তা শেষ হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অস্ট্রেলিয়া বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক বাধাসমূহ দূরীকরণের মধ্য দিয়ে বাণিজ্য বৃদ্ধির জন্য ইতিবাচক অভিপ্রায়ে অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন শুক্রবার শেষ হয়েছে। দুই দিনব্যাপী এ সম্মেলন বৃহত্তর পরিসরে বাংলাদেশ অস্ট্রেলিয়া অর্থনৈতিক সম্পর্ক গড়ার নিমিত্ত সম্ভাবনা ও বাধাসমূহ চিহ্নিত করা হয়।

সম্মেলনের দ্বিতীয় দিনে বাংলাদেশ বিনিয়োগ, বাণিজ্য সহজীকরণ ও শিক্ষা ও দক্ষতা উন্নয়ন শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বর্তমানে বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে মর্মে উল্লেখ করে আলোচকবৃন্দ অস্ট্রেলিয়ান বিনিয়োগকারীদের মানসম্পন্ন বিনিয়োগের আহ্বান জানান।

সম্মেলনে আলোচকরা বাণিজ্য বৃদ্ধির জন্য আর্থিক ও অন্যান্য বাধাসমূহ দূরীকরণের প্রতি নজর দেয়া প্রয়োজন মর্মে প্রকাশ করেন। বাংলাদেশি পণ্যের মান উন্নীত করার জন্য আন্তর্জাতিক কারিগরি সহায়তা ও দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদার এবং এ বিষয়ে প্রযুক্তি ও কারিগরি সহযোগিতা প্রদানের ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সহায়তা প্রদান করতে পারে মর্মে আলোচনা করা হয়।

শিক্ষা ও দক্ষতা উন্নয়ন সেশনে কারিগরি শিক্ষার মানউন্নয়ন, উচ্চশিক্ষার অধিকতর সুযোগ, বাংলাদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে অস্ট্রেলিয়া ভিসা প্রাপ্তির বাধাসমূহ, অষ্ট্রেলিয়াতে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থানের বিষয়ে আলোচনা করা হয়।

অস্ট্রেলিয়ায় অবকাঠামো, খনিজ শিল্প ও বয়স্ক সেবা খাতে বাংলাদেশি সনদপত্র স্বীকৃতি প্রদানের জন্য মিউচুয়াল রিকগনাইজেশন এগ্রিমেন্ট করার প্রস্তাবনা উপস্থাপন করা হয়। এ বিষয়ে অষ্ট্রেলিয়া বাংলাদেশ সরকার ও বেসরকারী প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করা প্রয়োজন মর্মে আলোচকরা মত প্রকাশ করেন।

দুই দিনব্যপী এই বাণিজ্য সম্মেলনে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার নীতি নির্ধারক ও বিশেষজ্ঞগণ সম্মিলিতভাবে দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সম্ভাব্য বিষয়গুলো গভীরভাবে পর্যালোচনা করেন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech