হরমুজ প্রণালীতে জাহাজ পাঠাচ্ছে দ. কোরিয়া

  22-01-2020 03:07AM

পিএনএস ডেস্ক: পারস্য উপসাগরের হরমুজ প্রণালী এলাকায় জলদস্যুতার বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য নৌবাহিনীর একটি টাস্কফোর্স পাঠাবে দক্ষিণ কোরিয়া।

তবে মার্কিন নেতৃত্বাধীন কোনো সামরিক জোটে তাদের এই টাস্কফোর্স যুক্ত হবে না। বর্তমানে এডেন উপসাগরে অবস্থান করছে এ টাস্কফোর্স।

মঙ্গলবার (২১ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হরমুজ প্রণালী এলাকায় জলদস্যুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে ৩০২-স্ট্রং চিয়ংহায়ে ইউনিটকে পাঠানো হবে তবে তারা মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেবে না বরং তারা স্বাধীনভাবে ওই এলাকায় কাজ করবে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি বিবেচনা করে সরকার হরমুজ প্রণালী এলাকা পর্যন্ত টাস্কফোর্সের তৎপরতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যাতে ওই এলাকায় দক্ষিণ কোরিয়ার লোকজনের নিরাপত্তা এবং জাহাজ চলাচলের স্বাধীনতা রক্ষা করা যায়।

গত মে মাসে ওমান সাগরে কয়েকটি জাহাজে সন্দেহভাজন ক্ষেপণাস্ত্র হামলার পর সৌদি আরব এবং আমেরিকা ইরানকে দোষারোপ করে এবং ওই এলাকায় জহাজা চলাচলের নিরাপত্তার নামে মূলত ইরানবিরোধী আন্তর্জাতিক সামরিক জোট গঠনের চেষ্টা করে। তবে আমেরিকার ওই উদ্যোগ এখন পর্যন্ত সফল হয় নি। তথ্য সূত্র- ইরানি গণমাধ্যম।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন