ভারতকে কাঁদিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা অস্ট্রেলিয়ার

  08-03-2020 05:46PM


পিএনএস ডেস্ক: নারী দিবসটা রঙিন করে রাখল অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটাররা। বিপরীতমুখী অভিজ্ঞতা হল ভারতের। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এসে ব্যর্থ ভারতের নারীরা। অন্যদিকে ৮৫ রানের জয়ে পঞ্চমবারের মতো শিরোপা লাভ করল অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল।

প্রথমে ব্যাট করে ১৮৪ রানের বড় সংগ্রহ পায় অজিরা। জবাবে ৯৯ রানেই গুটিয়ে যায় ভারত। রান তাড়া করতে নেমেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় ভারত। আসরের অন্যতম মারকুটে ব্যাটার শেফালি ভার্মা সাজঘরে ফেরেন ইনিংসের তৃতীয় বলে। করেন মাত্র ২ রান।

দ্বিতীয় ওভারে জোড়া ধাক্কা খায় ভারত। প্রথমে মাথায় বল লেগে আহত অবসর হয়ে মাঠ ছাড়তে বাধ্য হন তানিনা ভাটিয়া। তিনি আর মাঠে নামতে পারেননি। সেই একই ওভারে রানের খাতা খোলার আগে আউট হয়ে যান দলের অন্যতম সেরা ব্যাটার জেমিমাহ রদ্রিগেজ।

কিছুই করতে পারেননি আরেক ওপেনার স্মৃতি মান্ধানা কিংবা অধিনায়ক হারমানপ্রিত কৌর। পাল্টা আক্রমণ করতে গিয়ে ৮ বলে ১১ রান করে ফেরেন মান্ধানা, হারমানের ব্যাট থেকে আসে ৭ বলে ৪ রান। প্রথম ছয় ওভারের মধ্যেই ৪ উইকেট এবং তানিয়াকে হারিয়ে বিপদে পড়ে যায় ভারত।

সেখান থেকে তাদেরকে একশর কাছাকাছি নিয়ে যান দিপ্তি শর্মা, ভেদা কৃষ্ণামূর্তি এবং রিচা ঘোষ। অলরাউন্ডার দিপ্তির ব্যাট থেকে আসে ৩৩ রান। এছাড়া ভেদা ১৯ ও রিচা করেন ১৮ রান। তানিয়ার কনকাশন সাব হিসেবে নেমেছিলেন রাজেশ্বরী গাইকোয়ার। তিনি বিশেষ কিছু করতে সক্ষম হননি।

শেষপর্যন্ত ১৯.১ ওভারে ৯৯ রানে অলআউট হয়েছে ভারত। অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে একাই ৪ উইকেট নিয়েছেন মেগান স্কট।এছাড়া জেস জোনাসেন শিকার করেছেন ৩টি উইকেট।

এর আগে নিজেদের পরিচিত মাঠে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ডানহাতি এলিস হিলি ও বাঁহাতি বিথ মুনি উদ্বোধনী জুটিতেই ভারতকে ম্যাচ থেকে ছিটকে দেন। মজার বিষয় হলো- হিলি ও মুনি দুজনই উইকেটরক্ষক ব্যাটার। তবে সাধারণত হিলিই দাঁড়ান উইকেটের পেছনে। এ দুই ডানহাতি-বাঁহাতি ওপেনারের সত্তোরোর্ধ্ব দুই ইনিংসে ভর করেই ১৮৪ রানের বিশাল সংগ্রহ পেয়েছে অস্ট্রেলিয়া।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন