সুন্দরবনে নিষেধাজ্ঞা অমান্য করে কাঁকড়া শিকারের দায়ে আটক ৮

  23-01-2018 09:18PM

পিএনএস, টুটুল গাজী (মংলা) প্রতিনিধি : কাঁকড়া প্রজনন মৌসুম জানুয়ারী ও ফেব্রুয়ারী এ দু’মাসে সুন্দরবনে কাঁকড়া শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে কাঁকড়া শিকারের দায়ে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মংলার নন্দবালা এলাকা থেকে ৮ জেলেকে আটক করেছে কোষ্টগার্ড।

মঙ্গলবার ভোররাতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মংলার নন্দবালা এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। আটকৃতরা হলেন, খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার আব্দুল্লাহ শেখ (২৬), সাইদুল শেখ (২৬), হাছান সরদার (৩০), দাকোপ উপজেলার পানখালী গ্রামের রাসেল গাজী (২৭), শাহীন শেখ (২৫), সোহেল শেখ (২৪), হারুন মোল্লা (২৮) ও পাইকগাছা উপজেলার আসলাম ফরাজি (২৮)। এসময় তাদের কাছ থেকে ১’শ ৮০ মন কাঁকড়াসহ পাঁচটি নৌকাও জব্দ করা হয়। পূর্ব সুন্দরবনের মংলার নন্দবালা এলাকায় অবৈধভাবে কাঁকড়া ধরছিল অসাধু জেলেরা।

এসময় তাঁদের কাছে বনবিভাগের কোন পাশ পারমিট (অনুমোদন রশিদ) ছিলনা। পরে তাদেরকে আটক করা হয়। আইনানুগ ব্যবস্থা নিতে পরে তাঁদেরকে বনবিভাগের কাছে সোপর্দ করা হয়। কোষ্টগার্ড পশ্চিমজোন (মংলা সদর দপ্তর) অপারেশন কর্মকর্তা লেঃ আব্দুল্লাহ-আল-মাহমুদ এ তথ্য জানান।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান জানান, প্রজনন মৌসুমে জানুয়ারী ও ফেব্রুয়ারী এ দু’মাসে সুন্দরবনে কাঁকড়া শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে যেসব জেলে কাঁকড়া শিকার করেছে বা করছে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। আজও (মঙ্গলবার) এই অপরাধে ৮ জনের বিরুদ্ধে মামলা রুজুর পর কোর্টে পাঠানো হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন