এবার ইংরেজি ১ম পত্রের প্রশ্ন ফাঁসের আগাম ঘোষণা! - অপরাধ - Premier News Syndicate Limited (PNS)

এবার ইংরেজি ১ম পত্রের প্রশ্ন ফাঁসের আগাম ঘোষণা!

  

পিএনএস ডেস্ক: এসএসসি পরীক্ষা শুরুর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, প্রশ্নফাঁসের প্রমাণ পেলে পরীক্ষা বাতিল হবে। কিন্তু এই প্রশ্ন ফাঁস হয়েছে কিনা তার প্রমাণ খোঁজেনি মন্ত্রণালয়। আর পরীক্ষা বাতিলের ঘটনাও ঘটেনি। এসএসসির প্রথম পরীক্ষার ‘বাংলা প্রথম পত্র’ প্রশ্ন ফাঁস হওয়ার পর শনিবার দ্বিতীয় দিনের পরীক্ষার প্রশ্নও ফাঁস হয়েছে। আর ফাঁস হওয়া প্রশ্নেই অনুষ্ঠিত হয়েছে এই পরীক্ষা। শনিবারের পরীক্ষা শুরুর আগের রাতেই ফেসবুকের বিভিন্ন গ্রুপে প্রশ্ন ফাঁস হয়। ফাঁস হওয়া প্রশ্নপত্রটি বিভিন্ন গ্রুপে আপলোড হওয়ার সঙ্গে সঙ্গে অন্যান্য অনেক গ্রুপ ও পেজে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। এর আগে বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্ন ও উত্তর পাওয়া যাবে তা বিভিন্ন গ্রুপ ও পেজে বিজ্ঞাপন আকারে দেয়া হয়েছিল। কোথাও কোথাও বলা হয়েছে প্রশ্ন পেতে হলে এই গ্রুপটিকে লাইক দিন।

পরীক্ষা শুরুর আধা ঘণ্টা থেকে ২৫ মিনিট আগে ফেসবুকের একাধিক আইডি ও মেসেঞ্জার গ্রুপে উত্তরসহ এমসিকিউ প্রশ্ন পাওয়া যায়। ৩ ঘণ্টা পর পরীক্ষা শেষে প্রশ্নপত্রের সঙ্গে ফেসবুকে পাওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। এর আগে বুধবার মধ্যরাতে প্রশ্ন ফাঁসের আগাম ঘোষণা দেয়া হয়। শনিবার রাতেও বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের আগাম ঘোষণা দেয়া হয়েছিলো। শুধু তাই নয়, ইংরেজি ১ম পত্রের প্রশ্ন ফাঁসের আগাম ঘোষণাও দেওয়া হয়েছে ওইসব আইডি ও মেসেঞ্জার গ্রুপে। প্রশ্ন পেতে হলে কত টাকা লাগবে তার পরিমাণও বলে দেওয়া হয়েছে।

পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই ১০০ ভাগ মেলার নিশ্চয়তা দিয়ে দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁস করার বিজ্ঞাপন দেওয়া হচ্ছে ফেইসবুক গ্রুপে। ‘SSC Question OuT 100% Common All Board & Rezult Change 2018+19+20 All BD’, ‘PSC • JSC • SSC • HSC Exam Helping Center’, ‘PSC • JSC • SSC • HSC Exam Helping Center’ ইত্যাদি ফেইসবুক গ্রুপে নিয়মিত বিজ্ঞাপন দিচ্ছে।

শনিবার সকালে দেখা গেছে, পরীক্ষা শুরুর আগে বাংলা দ্বিতীয়পত্রের নৈর্ব্যক্তিক (বহুনির্বাচনি) অভীক্ষার ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে। যার সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া গেছে। শুধু প্রশ্ন নয়, উত্তর সহ সেট বহুনির্বাচনি প্রশ্ন এসব গ্রুপে ফাঁস করা হলে তা ভাইরালও হয়ে যায়। সেইসব গ্রুপ থেকেই আবারও ইংরেজি ১ম পত্রের প্রশ্ন আপলোডের ঘোষণা দেওয়া হয়েছে।

‘PSC • JSC • SSC • HSC Exam Helping Center’ নামের একটি গ্রুপের এ্যাডমিন ও কয়েকজন মেম্বার ইতোমধ্যই ঘোষণা দিয়েছে প্রশ্ন ফাঁস করার। কখন প্রশ্ন আপলোড করা হবে, কত টাকা দিতে হবে তার বিস্তারিত জানিয়ে দিয়েছেন তারা।

ইয়ামিন ইসলাম সাব্বির নামের এক আইডি থেকে বলা হয়েছে ‘‘ সুখবর!! ইংরেজি ১পত্র রিয়েল প্রশ্ন আজ রাত ১টায় দিবো। অনেকে আছে যারা প্রশ্ন রাতে ১২টায় দেওয়ার কথা বলে সকালে ৮:৩০/৯ টায় দেয়। এদের ভুল সলুশন এর জন্য আজ অনেকেই Mcq তে খারাপ করেছে। কিন্তু আমাদের গ্রুপ-এ প্রশ্ন রাত ৩টায় দেওয়া হয়েছে। সবাই অনেক ভাল পরিক্ষা দিয়েছে। আমরা কথা ও কাজে বিশ্বাসি। প্রশ্ন আগে দিবো, কমন পরলে টাকা দিতে হবে। প্রতি প্রশ্ন ৪০০টাকা ধরে রাখছিলাম,কিন্তু সবার অনুগ্রহে ২৫০টাকা ধরা হইছে। পরিক্ষার পরের দিন টাকা নিবো। যাদের লাগবে তারা অ্যাড দিয়ে মেসেজ এ জানাও,,, গ্রুপ এ অ্যাড দিবো। আর শুধু ৩০জনকে নিবো। আবারো বলছি কমেন্ট এ না বলে মেসেজ দিন অ্যাড দিয়ে।’’

ফজলুল করিম এফএ হিম নামের আইডি থেকে বলা হয়েছে, ‘‘প্রশ্ন পেয়ে যাবেন ১০০% শিওর। মিলে যাবে ১০০%। ইনবক্স করেন। কথা হবে ইনবক্সে। ইংরেজি ১ম।’’
আর নিলয় আহমেদ নামের একটি আইডি তো আরও একধাপ এগিয়ে মোবাইল নম্বর পর্যন্ত দিয়ে দিয়েছেন যোগাযোগ করার জন্য। লিখেছেন ‘‘#ENGLISH Question_আমার_হাতে_আছে (CQ+MCQ+Anss) উত্তর সহ প্রশ্ন দিব। তোমাদের জন্য প্রতি বারের মত এবার দিতাছি ১০০% নিচয়তা সবার আগে প্রশ্ন দিব নিতে চাইলে

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech