অনিয়ম-দুর্নীতিতে বিআইডব্লিউটিসি ওভারলোডেড ॥ ডুবে যাওয়ার আশঙ্কা-১

  

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপির নেতৃত্বে মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থাগুলো এগিয়ে গেলেও বিআইডব্লিউটিসির ইমেজ ক্ষুন্ন হচ্ছে। সংস্থার ইমেজ সংকট কাটাতে নৌ-পরিবহন মন্ত্রীর জরুরী হস্তক্ষেপ প্রয়োজন বলে সংশ্লিষ্ট অনেকেই মনে করেন। ব্যাপক হারে ফেরীর তেল চুরি, ফেরীর ভাড়া চুরি, ফেরী ও ছোট বড় জাহাজ মেরামতে অনিয়ম সংস্থাটিকে প্রশ্নবিদ্ধ করেছে। সম্প্রতি রেলওয়ে ক্যাডারের জনৈক ব্যক্তি এই সংস্থায় যোগদানের পর থেকেই এই অনিয়ম অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে। তিনি এখন দুর্নীতিবাজদের পালের গোদা।

সূত্র জানায়, ফেরীতে কি পরিমাণ ভাড়া চুরি হচ্ছে তা যাচাই করতে দুদক বা অন্য কোন গোয়েন্দা সংস্থা একটু পর্যবেক্ষণ চালালেই হাতেনাতে প্রমাণ পেয়ে যাবে। প্রতিদিন বিআইডব্লিউটিএ’র ঘাটে কতোগুলো গাড়ি টিকেট কাটে এবং কতোগুলো গাড়ি ফেরীতে পারাপার দেখানো হয় তা যোগ বিয়োগ করলেই দুর্নীতির প্রমাণ মিলবে। গত দুই মাসে এই অনিয়মের মাত্রা অতীতের সকল সময়কে পিছনে ফেলেছে।

সূত্র আরো জানায়, বড় বড় ঘাট যেমন পাটুরিয়া-দৌলতদিয়া, শিমুলিয়া-কাঠালবাড়ি রুটের চেয়ে ছোট ছোট ফেরী রুটে এই দুর্নীতি ও অনিয়মের মাত্রা বেশী। চাঁদপুরের হরিণা ফেরী ঘাট, ভোলার ইলিশা ফেরী ঘাট, লাহারহাট-ভেদুরিয়া ফেরী রুটে এই অনিয়ম এখন নিয়মে পরিণত হয়েছে।এগুলো দেখভাল করার আর কেউ আছে বলে মনে হয় না। তবে বড় বড় ফেরী রুটে এই অনিয়মের পাশাপাশি, বাস-ট্রাকের সিরিয়াল বাণিজ্যও মাথা চাড়া দিয়ে উঠেছে। ফেরীর রোটেশনেও রয়েছে ফাঁক-ফোকর। তেল ক্রয় ও তেলের ব্যবহারেও রয়েছে তেলেসমাতি। অপরদিকে, জনৈক অতিরিক্তি প্রধান প্রকৌশলীও দুর্নীতি ও অনিয়ম করে সম্পদের পাহাড় গড়েছেন। শীপ বিল্ডার্স সেক্টরে এই প্রকৌশলীর দুর্নাম সকলের মুখে মুখে। এমনকি, এই প্রকৌশলী দেশপ্রেমিক নৌবাহিনী পরিচালিত বিভিন্ন সংস্থার উচ্চ পদবীর কর্মকর্তাদের সাথেও বেয়াদবী করে থাকে। অনৈতিক ভাবে অর্থ লাভের আশায় নানামুখী অবৈধ চাপ প্রয়োগ করে থাকে। এই প্রকৌশলী অল্প বয়সেই বিপুল সহায়-সম্পত্তির মালিক বনে গেছে বলে বিআইডব্লিউটিসি সংশ্লিষ্ট সকলেই জানেন। কিন্তু দুর্নীতি দমন কমিশনের একটি মহলের সাথে তাঁর উঠাবসা রয়েছে বলে তার কোন ক্ষতি হবে না বলে প্রকাশ্যেই বলে বেড়ান।

অভিজ্ঞমহল মনে করেন, বিআইডব্লিউটিসির সুনাম বৃদ্ধির প্রয়োজনে এই প্রতিষ্ঠানের প্রকাশ্য দুর্নীতি ও অনিয়ম বন্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা জরুরী হয়ে পড়েছে। (চলবে)

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech