বগুড়ায় দাদন ও এনজিও'র কাণ্ড!

  08-06-2018 04:14PM

পিএনএস, বগুড়া প্রতিনিধি : বেড়েছে দাদন ব্যবসায়ী ও এনজিও’র সংখ্যা। স্বল্প সুদের নামে তিনগুন টাকা আদায় করছে অসাধূ চক্র। জমিজমা, বসত-ভিটা, হাড়ি পাতিল সহ শেষ সম্বল বিক্রি করেও দাদন ব্যবসায়ী ও এনজিও’র সুদের টাকা মেটাতে না পেরে দিশেহারা অসহায় মানুষগুলো এলাকায় ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। প্রশাসনের কঠোর ব্যবস্থা না থাকায় দাদন ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে উঠেছে। এরা সাদা চেকবহি আর নন স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে হাতিয়ে নিচ্ছে তিনগুন টাকা। দাবিকৃত টাকা দিতে না পারলে মামলার শিকার হতে হচ্ছে। চাপে পড়ে জমিজমা বিক্রি করতে বাধ্য হচ্ছেন অনেকেই।

জেলার সোনাতলা উপজেলায় এনজিও’র চাপে বালুয়া ইউনিয়নের কারিগরপাড়া গ্রামের জালাল উদ্দিনের স্ত্রী ফাতেমা আখতার ময়না (২৮) গলায় ওড়না পেঁচিয়ে ঘরের তীরের সাথে ঝুলিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন। এদিকে, নন্দীগ্রাম উপজেলার বুড়ইল ইউনিয়নের কৈগাড়ী গ্রামের আশরাফুল আসকান স্ত্রী-সন্তান নিয়ে বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। দাদন ব্যবসায়ীর কাছে স্বল্প টাকা ঋন নিয়ে সাদা চেকবহিতে স্বাক্ষর দিয়ে ১৫গুন টাকার মামলার আসামি হয়ে দিশেহারা হয়েছেন একই ইউনিয়নের কামুল্যা গ্রামের রাসেল। হাজার হাজার দাদন ব্যবসায়ীরা বর্তমানে সক্রিয়। এরা মানুষের সরলতার সুযোগ নিয়ে রাতারাতি লাখপতি। এদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা নেই। এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ জনগণ।’

সোনাতলা উপজেলার ফাতেমা আখতার ময়না একটি এনজিও থেকে ঋণ গ্রহণ করে। স্বামী ও নিজের আয় থেকে সংসারের খরচ শেষে প্রতি সপ্তাহে ৫’শ ৫০ টাকা কিস্তি শোধ করে আসছিল। কিন্তু ভাগ্যের চাকা উল্টে যায় তাদের। স্বামীর এখন কাজ নেই। কিস্তির টাকা জমাতে ময়না বেগম ব্যর্থ হয়। এনজিও’র সহকারি ম্যানেজার মাহবুবুর রহমান গত ৬ জুন কিস্তির টাকা নিতে চাপ দেয়। টাকা জোগার করতে না পেরে আত্মহত্যার চেষ্টা করে গৃহবধু ময়না।

নন্দীগ্রাম উপজেলার রাসেল জানান, বুড়ইল ইউনিয়নের আইলপুনিয়া গ্রামের দাদন ব্যবসায়ী রেজাউল আমার ব্যবসা প্রতিষ্ঠানের প্রসারে স্বল্প সুদে ২০ হাজার দিয়েছিল। সে মাঝেমধ্যে আমার প্রতিষ্ঠানে বসে থাকত। কোনো একসময় আমার স্বাক্ষরকৃত চেকবহি (সাদা) ক্যাশ বাস্ক থেকে চুরি করে। কিন্তু ওই চেকবহিতে আমার প্রতিষ্ঠানের সিল নেই। কিছুদিন পর দাদন ব্যবসায়ী রেজাউল আমার কাছে তিনলাখ টাকা চায়। আমি দিকে অস্বীকৃতি জানালে চেকবহিতে সাড়ে তিনলাখ টাকা লিখে গত মে মাসে কোর্টে আমার বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন