পাউবো’তে আবার দুর্নীতির আমল ফিরে আসছেঃ বালুর বাঁধ নির্মাণেও অনিয়ম

  

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : বালুর বাঁধ কথাটি শুনলেই নশ্বর একটি চিত্র ভেসে উঠে। সেই বালুর বাঁধ নির্মাণেও অভিযোগ উঠেছে পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া পওর বিভাগের বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার করেছেন সংশ্লিষ্ট প্রকৌশলী তবে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস প্রদান করেছেন সংশ্লিষ্ট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী।

অভিযোগকারীদের মতে, নীলফামারী জেলার ডিমলা উপজেলার টেপা খড়িবাড়ি ইউনিয়নের চর খড়িবাড়ি এলাকাকে বন্যামুক্ত রাখতে ৩’শ ৬০ মিটার দীর্ঘ বালুর বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম সংগঠিত হয়েছে। বাঁধের ব্যয় বরাদ্দ ৪ কোটি ২৩ লাখ টাকা। এই বাঁধ নির্মাণে বাঁধের মাত্র ১০ ফুট দূরে ৬টি বোমা মেশিনের সাহায্যে তিস্তা নদী থেকে বালু তুলে তা ব্যবহার করা হয়েছে যা একবারেই অগ্রহণযোগ্য। স্পেসিফিকেশানের শর্তে জিও টেক্সটাইল বিছানোর কথা থাকলেও তা উপেক্ষা করা হয়েছে। বাঁধে প্রয়োজনীয় মাটি দেওয়া হয়নি। করা হয়নি কমপ্যাক্ট। শুধু মাত্র ব্লক বিছিয়ে দায়সারা গোছের কাজ করা হয়েছে। এলাকাবাসীর অভিযোগ, ডিজাইন অনুযায়ী কাজ না করায় বন্যার পানির তোড়ে বাঁধটি ভেঙ্গে গেলে অনুন্নয়ন রাজস্ব খাতের ৪ কোটি ২৩ লাখ টাকা পানিতে ভেসে যাবে।

এ ব্যাপার রংপুর জোনের সংশ্লিষ্ট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এ রকম হওয়ার কথা নয়। তবুও আমি খোজ নিয়ে দেখবো কোন অনিয়ম বা দুর্নীতি হয়েছে কি না?

এ ব্যাপরে পাউবো’র চীফ মনিটরিং কাজী তোফায়েল হোসেনের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “আমি বিষয়টি খতিয়ে দেখবো।”

তবে এবারই প্রথম নয়। এর আগে ডালিয়া যান্ত্রিক বিভাগ একটি হ্যামার দীর্ঘদিন ভাড়ায় খাটিয়ে ভাড়ার টাকা সম্পূর্ণ আত্মসাত করেছে। পাউবো’র এডিজি মোঃ মোসাদ্দেক হোসেন এ ব্যাপারে অনেক চেষ্টা-তদ্বির করেও সমস্যার সুরাহা করতে ব্যর্থ হয়েছেন। অনেকের মতে, পাউবো’র রংপুর জোনে দীর্ঘদিন যাবৎ একটি দুর্নীতিবাজ সিন্ডিকেট সক্রিয় রয়েছে। এই জোনের প্রকল্পগুলো ঢাকা থেকে অনেক দূরে বিধায় অপ্রতুল মনিটরিং এর সুযোগ গ্রহণ করে থাকেন। তিস্তা প্রকল্পেও এ ধরনের অনেক অভিযোগের কথা শোনা যায়।
অভিজ্ঞমহল মনে করেন, স্পেসিফিকেশান ও ডিজাইনের শর্ত ভঙ্গ করে অনিয়ম-দুর্নীতিকে প্রশ্রয় দেয়া সংগত নয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করা হয়েছে।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech