ব্লক তৈরীতে পাথরের পরিবর্তে ব্রীজ ও বিল্ডিং- এর সুড়কি : পাউবো’র টাস্ক ফোর্সের উদাসীনতা

  

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : পাউবো’র বিভিন্ন প্রকল্পে যেখানে ব্লক তৈরীতে পান থেকে চুন খসলেই টস্কোফোর্স কঠোর পদক্ষেপ গ্রহণ করে সেখানে বান্দরবানের পেকুয়া মগনামা বেড়ি বাধ প্রকল্পের ব্লক তৈরীতে ব্যবহার করা হচ্ছে ব্রিজ ও বিল্ডিং-এর পরিত্যক্ত সুড়কি।উন্নয়ন ইন্টারন্যাশনাল নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান পাউবো’র দুর্নীতিবাজ প্রকৌশলীদের ম্যানেজ করে এই অপকর্ম চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় জনপ্রতিনিধি এবং প্রশাসনের কর্তা ব্যক্তিদের মতে এটি একটি পরিকল্পিত দুর্নীতি। কারণ, সাধারণ ব্লক তৈরীতে প্রকল্পের কাছাকছি জায়গা ব্যবহার করা হলেও এই ক্ষেত্রে ২৫/৩০ কিলোমিটার দূরের একটি নির্জন জায়গাকে ব্যবহার করা হয়েছে।

অভিযোগকারীদের মতে, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ির দুর্গম অঞ্চলে কম মনিটরিং-এর অভাবে ব্যাপক দুর্নীতি হয়ে থাকে। পাউবো’র কোন কোন দুর্নীতিবাজ প্রকৌশলী এক্ষেত্রে দুর্নীতির চেয়েও এক ধাপ বেশী অনিয়মে জড়িয়ে পড়ে। অনেকেই এ ধরনের অনিয়মকে ডাকাতির সাথে তুলনা করে থাকেন। কক্সবাজারের কয়েকটি ড্রেজিং প্রকল্পেও ব্যাপক দুর্নীতি হয়েছে। মাটি বাণিজ্য করেই অনেকেই হাতিয়েছেন কোটি কোটি টাকা যার সুষ্পষ্ট প্রমাণ এই প্রতিনিধির নিকট রয়েছে।

সূত্র মতে, বান্দরবানে ব্লক তৈরীতে এই দুর্নীতির কথা এখন প্রশাসনের কর্তা ব্যক্তিদের মুখে মুখে। কিন্তু পাউবো’র টাস্কফোর্স, পাউবো প্রশাসন এবং মন্ত্রণালয় বিষয়টির ব্যাপারে একেবারেই নীরব।

অভিজ্ঞমহল মনে করেন, পাউবো’র এই দুর্নীতি রোধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ জরুরী হয়ে পড়েছে।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech