পাউবো’র ২০০ কোটি টাকার মাটি বাণিজ্য ॥ টাস্ক ফোর্স নীরব- মন্ত্রণালয় জানেই না-(পর্ব-১)

  25-11-2018 04:00PM

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কয়েকটি ডিভিশনে মাটি বাণিজ্য চলছে। পাউবো’র যে সমস্ত প্রকল্পে শহরের পাশ ঘেষে নদী বয়ে গেছে সেখানেই চলছে মাটি বাণিজ্য। হাওড় অঞ্চলেও মাটি বাণিজ্য চলছে উদাম গতিতে। কোন কোন জায়গায় মাটির দাম সোনার মতো। প্রতি ঘন ফুট মাটির দাম ৬ টাকা। তবে কোথাও কোথাও ৪ টাকা বা ১ টাকা ঘনফুট দরে মাটি বিক্রি হচ্ছে। আবার কোথাও কোথাও মাটি বিক্রি করা তো দূরে থাক মাটি ফেলার জায়গা পাওয়া যাচ্ছে না।

অভিজ্ঞমহল মনে করেন, নদী খননের মাটির ব্যবস্থাপনা নিয়ে অবিলম্বে একটি কমিটি গঠনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ ব্যাপারে মন্ত্রণালয় দ্রুত ব্যবস্থা নিতে পারে।

সূত্র মতে, পাউবো’র একটি ডিভিশনে প্রায় ২০০ কোটি টাকার মাটি বাণিজ্য হয়েছে যার ভাগ বাটোয়ারা হয়েছে অনেক দূর পর্যন্ত। এই মাটি বাণিজ্যের হোতারা এতোটাই শক্তিশালী যে, মাটি বাণিজ্যে সম্পৃক্ত একজন এস.ও-এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে গিয়ে পাউবো’র ডিজি সাত-পাঁচবার ভেবে পরে নেতিয়ে পড়েন। কিছুই করতে পারেন না। বরং মুহুর্তেই খবর পৌছে যায় মাননীয় এস.ও সাহেবের কাছে।

অভিজ্ঞমহল মনে করেন, এ ব্যাপারে অবিলম্বে একটি কমিটি গঠন করে দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর শাস্তি প্রদান জরুরী হয়ে পড়েছে। (চলবে)

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন