পাউবো’র জরুরী কাজে নকল জিও ব্যাগ নিয়ন্ত্রন করা যাচ্ছে নাঃ অনিয়ম রোধে টাস্কফোর্স ও মাঠ প্রকৌশলীদের আপদকালীন ভাতা প্রদান জরুরী

  

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : বর্ষায় নদী তীরের ভাঙ্গন রোধকল্পে তাৎক্ষণিকভাবে গৃহীত কার্যক্রমকে পাউবো’র প্রকৌশলী ও ঠিকাদাররা জরুরী কাজ হিসেবে গ্রহণ করলেও এই কাজের ঠিকাদাররা ফাঁকিবাজি করেই যাচ্ছে। মন্ত্রণালয়, পাউবো’র টাস্কফোর্স, প্রধান প্রকৌশলী (মনিটরিং)- এর দপ্তর এবং পাউবো’র মাঠ পর্যায়ের প্রকৌশলীরা শত চেষ্টা করেও এদের নিয়ন্ত্রনে আনতে পারছে না।

সূত্র মতে, সাধারণত: বর্ষায় ভাঙ্গন যখন চুড়ান্ত পর্যায়ে পৌছে তখনই দুর্ভোগ ও মানবিক বিপর্যয়ের শিকার হয় লাখ লাখ মানুষ। এ সমস্ত মানুষের দুর্ভোগ লাঘবে পাউবো তাৎক্ষণিকভাবে জিও ব্যাগ ডাম্পিং- এর মাধ্যমে ভাঙ্গন নিয়ন্ত্রনের চেষ্টা চালিয়ে থাকে। এ সমস্ত কার্যক্রম পরিচালনার সময় টাস্কফোর্স ও মাঠ পর্যায়ের প্রকৌশলীরা প্রচন্ড মানসিক ও শারিরীক চাপে থাকে। তাছাড়া, তাৎক্ষণিকভাবে ভাঙ্গন প্রতিরোধে কাজ করায় মানসম্পন্ন ঠিকাদার নিয়োগ করাও কঠিন হয়ে পড়ে। অনেক ক্ষেত্রে তহবিল না থাকায় ঠিকাদারদের বুঝিয়ে বা অনুরোধ করে বাকীতে কাজ করানো হয়ে থাকে। অন্যদিকে, ভাঙ্গন চলাকালে মুষলধারে বৃষ্টির পাশাপাশি প্রচন্ড বজ্রপাতের ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে টাস্কফোর্স কিংবা মাঠ পর্যায়ের প্রকৌশলীরা যথাযথভাবে জরুরী কাজ মনিটরিং করতে অধিকাংশ সফল হয় না। কোন কোন ক্ষেত্রে অনিয়ম হয়ে থাকে। এভাবেই পলিপ্রোপাইলিনের পরিবর্তে পলিস্টার ফাইবার ব্যবহার করে থাকে যা অনৈতিক ও অনাকাংখিত। এ রকম পরিস্থিতিতে জিও ব্যাগের মান নিয়ন্ত্রন করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।

পাউবো’র অভিজ্ঞ প্রকৌশলীরা মনে করেন, জরুরী কাজের জিও ব্যাগের মান রক্ষার্থে বর্ষা আসার আগেই পরীক্ষা-নিরীক্ষা করে মানসম্পন্ন জিও ব্যাগের প্রয়োজনীয় স্টক বৃদ্ধি করা প্রয়োজন। পাশাপাশি, কষ্টসাধ্য কাজ বিধায় সংশ্লিষ্টদের উপযুক্ত ভাতা প্রদান করতে হবে। এ ধরণের উদ্যোগ গৃহীত হলে জরুরী কাজের সময়ে অনিয়ম রোধ করা সম্ভব হবে। অন্য দিকে, বকেয়া টাকা যাতে সময় মতো ঠিকাদারদের প্রদান করা হয় সে ব্যাপারে এখনই উদ্যোগ গ্রহণ করতে হবে। উল্লেখ করা যেতে পারে যে, বর্তমানে পাউবো’র ঠিকাদারদের ৩২৪ কোটি টাকা বকেয়া পাওনা থাকায় তারা মানবেতর জীবন-যাপন করছে। এদের মধ্যে একাধিক ঠিকাদার আত্মহত্যা পর্যন্ত করেছেন বলে পানি উন্নয়ন বোর্ড ঠিকাদার সমিতির সভাপতি মোঃ আব্দুর রাজ্জাক এই প্রতিনিধিকে জানিয়েছেন।

সংশ্লিষ্টমহল এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণে পাউবো’র মনিটরিং জোরদার করতে যথাযথ আহবান জানিয়েছে।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech