ব্লগার হেনরী স্বপন গ্রেফতার

  

পিএনএস ডেস্ক : বরিশালে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় কবি ও ব্লগার হেনরী স্বপনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার বিকেলে নগরীর চৌমাথা এলাকার খ্রিস্টান কলোনীর গোলপুকুর সংলগ্ন নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। এরপর তাকে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করে পুলিশ।

আদালতের বিচারক শামীম আহমেদ তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। এর পরপরই তাকে বিশেষ ব্যবস্থায় কারাগারে নিয়ে যায় পুলিশ।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বরিশাল ক্যাথলিক চার্চের ধর্ম যাজক লাকাভালিয়ের গোমেজ বাদী হয়ে হেনরী স্বপনসহ ৩ জনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন। মামলার অপর দুই আসামি হলো নগরীর সার্কুলার রোডের খ্রিস্টান সম্প্রদায়ের আলফ্রেড সরকার এবং তার ভাই জুয়েল সরকার।

কোতয়ালী থানার ওসি মো. নুরুল ইসলাম জানান, মামলার বাদী বরিশাল ক্যাথলিক চার্চের ধর্ম যাজক লাকাভালিয়ের গোমেজ মামলার আসামিদের বিরুদ্ধে খ্রিস্টন ধর্মযাজকসহ বিভিন্ন ধর্মীয় ব্যক্তিদের সম্পর্কে অশালীন মন্তব্য করার অভিযোগ করেন। যা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার সমিল। দীর্ঘদিন ধরে হেনরী স্বপন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই অশালীন মন্তব্য করে আসছেন। তাকে এ বিষয়ে সতর্ক করার পরও তিনি পুণরায় একইভাবে প্রচারণা চালানোয় এই মামলা দায়ের করেন ধর্ম যাজক।

এদিকে সম্প্রতি বিভিন্ন মাধ্যমে হেনরী স্বপনকে নানাভাবে ভয়ভীতি দেখানো হচ্ছিলো বলে অভিযোগ উঠেছে। সর্বশেষ গত ১১ মে গভীর রাতে অজ্ঞাতনামা ব্যক্তিরা তার বাসভবনে গিয়ে তাকে বরিশাল ত্যাগ করার হুমকি দেয় বলে অভিযোগ করা হয়েছে। বরিশাল ত্যাগ না করলে তাকে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ করেন হেনরী স্বপনের পরিবার।

অন্যদিকে কবি হেনরী স্বপনকে গ্রেফতারের নিন্দা জানিয়েছেন বরিশালের ২৭টি সংগঠনের জোট বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ। সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ বলেন, ‘মুক্তমনা লেখকদের নিরাপত্তা দেওয়া সবার দায়িত্ব। এটি উদ্বেগের বিষয় যে হেনরী স্বপনের বাসায় গিয়ে কেউ হুমকি দিয়েছে। আবার তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। সেই মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। তিনি হেনরী স্বপনের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমন্ডলীর সদস্য নাট্যজন সৈয়দ দুলাল বলেন, একজন কবি তো তার কবিতায়ও অনেক বক্তব্য উপস্থান করেন। ফাদারের বিরুদ্ধে কি লিখেছেন সেটা বড় কথা নয়। একজন কবিকে মামলা দিয়ে হয়রানি করা কোনভাবেই সমীচিন হয়নি। তিনি এই ঘটনার নিন্দা জানান। এ ছাড়াও হেনরী স্বপনকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ বরিশাল, বাংলাদেশ উদীচি শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ এবং বরিশাল নাটকসহ বিভিন্ন সংগঠন।

অপরদিকে কবি হেনরী স্বপনকে গ্রেফতারের প্রতিবাদে সন্ধ্যায় বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech