অপহরণের তিন মাস পরেও উদ্ধার হয়নি স্কুল শিক্ষার্থী ববি

  17-06-2019 08:05AM

পিএনএস ডেস্ক : চট্টগ্রামে অপহরণের সাড়ে তিন মাস পার হলেও এখনো উদ্ধার হয়নি এসএসসি পরীক্ষার্থী ফারজানা আক্তার ববি (১৬)। ববি বেঁচে আছে নাকি তাকে হত্যা করা হয়েছে তাও জানতে পারেনি তার পরিবার।

ববিকে খুঁজে না পেয়ে সে সময় পরিবার একটা মমলা দায়ের করে। ঘটনা স্পর্শকাতর হওয়ায় আদালত থেকে মামলাটি তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে পিবিআই চট্টগ্রামকে। কিন্তু পিবিআই এখনো এ ঘটনার দৃশ্যমান কোনও অগ্রগতি দেখাতে পারেনি। পিবিআই’র প্রতি আদালতের নির্দেশনা ছিল অপহৃত ববিকে উদ্ধার করে আদালতে হাজির করার। কিন্তু গত তিনমাসেও তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি তদন্তকারী সংস্থার।

এদিকে নিজেদের একমাত্র মেয়েকে সাড়ে তিনমাসেও ফিরে না পাওয়ায় রীতিমত হতাশ ববির মা ও প্রবাসী বাবা।

চট্টগ্রাম ও নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৭ এ দায়ের হওয়া মামলার বিবরণ সূত্রে জানা যায়, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বাগান বাজার
ইউনিয়নের গজারিয়া জেবুন্নেছা পাড়া উচ্চ বিদ্যালয় হতে ২০১৯ সালে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে ফারজানা আক্তার ববি। বিদ্যালয়ে যাওয়া আসার পথে গত এক বছর ধরে ববিকে উত্যক্ত করতো একই এলাকার নুর আহমদের ছেলে মনির হোসেন মনু (৩০)।

এ নিয়ে মনুর অভিভাবকসহ স্থানীয় সমাজপতি ও জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার অভিযোগ করেও কোনো প্রতিকার পায়নি ববির মা
শিরিন আকতার। মনু প্রায় সময়ই ববিকে উঠিয়ে নিয়ে যাবে মর্মে হুমকিও দিয়েছিলেন। সর্বশেষ গত ৭ মার্চ এসএসসি পরীক্ষা চলাকালিন কৃষি শিক্ষা বিষয়ের ব্যবহারিক পরীক্ষার দিন ববিকে পরীক্ষা কেন্দ্রের বাইরে থেকে জোর পূর্বক উঠিয়ে নিয়ে যায় মনুসহ তার সঙ্গিরা। সে দিনের পরীক্ষায় ববি অনুপস্থিত থাকায় পরীক্ষার কেন্দ্র থেকে ববির মাকে ফোন করে জানান যে ববি কৃষি শিক্ষার ব্যবহারিক পরীক্ষা দিতে কেন্দ্রে যায়নি।

পরীক্ষায় অনুপস্থিত থাকার কথা জানার পর ববির মা আত্মীয় স্বজন নিয়ে বিভিন্নস্থানে ববিকে খুঁজতে থাকে। এরপর মনুর বন্ধু মুরাদ ববির মামা ডা. আমজাদকে মোবাইল ফোনে ববি তাদের হেফাজতে রয়েছে জানিয়ে ববিকে নিয়ে বেশি বাড়াবাড়ি না করতে শাসিয়ে দেয়। এ ঘটনার পর ববির মা বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যানসহ এলাকার প্রতিনিধিদের কাছে একাধিকবার ধর্না দিয়েও মেয়েকে ফিরে পাননি। অবশেষে গত ১৬ এপ্রিল আদালতে এ নিয়ে মামলা দায়ের করেন ববির মা শিরিন আকতার।

শুনানী শেষে আদালত মামলাটি তদন্তের দায়িত্ব দেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)। আদালতের নির্দেশনা ছিল ভিকটিমকে দ্রুত উদ্ধার করে কোর্টে হাজির করার । কিন্তু মামলা তদন্তের দায়িত্ব পাওয়ার গত দু’মাস অতিবাহিত হলেও এখনো ববি অপহরণের কোন কুল কিনারা করতে পারেনি পুলিশের এ সংস্থাটি।

এ ব্যাপারে মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই’র উপ পুলিশ পরিদর্শক (এসআই) কামাল আহমেদ বলেন, অভিযান অব্যাহত আছে , ভিকটিমকে উদ্ধার করতে পারলেই সঙ্গে সঙ্গে আদালতে উপস্থাপন করা হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন