বেনাপোলে পেয়াজের দাম কমেছে কেজিতে ১৫ টাকা

  08-12-2017 04:40PM

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : বেনাপোল সবজির বাজারে এক সপ্তার ব্যাবধানে পেয়াজের দাম প্রতি কেজিতে কমেছে ১০ থেকে ১৫ টাকা। স্থানীয় বাজারে প্রতিকেজি পেয়াজ বিক্রি হচ্ছে ৫৫/৫৮ টাকায়। দেশী পেয়াজ বাজারে আসা সহ সরবরাহ বড়ায় দাম কমেছে বলে জানান ব্যবসায়িরা। তবে এখনও পেয়াজের দাম নাগালের মধ্যে আসেনি বলে জানান ক্রেতারা। দাম আরো কমানোর আশা করেন তারা।

স্থানীয় ক্রেতা আরজিনা বেগম ও কলিম উদ্দিন বলেন, পেয়াজের দাম কছিুটা কমলেও এখনও নাগালের মধ্যে আসেনি দাম আরো কমানোর দাবী জানান তারা।

ভারতের উত্তর প্রদেশ সহ কয়েকটি রাষ্ট্রে বন্যায় পেয়াজের উৎপাদন হ্রাসে বাজারে পেয়াজের দাম বেড়ে যায়। রফতানি মূল্য বাড়িয়ে দেয় ভারতের বানিজ্য মন্ত্রনালয় সংশ্লিষ্ট ন্যাফড। বেনাপোল সহ বিভিন্ন শুল্ক ষ্টেশন দিয়ে ২দিন ভারতীয় পেয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। স্থানীয় বাজারে পেয়াজ দাম বেড়ে দাড়ায় প্রতি কেজি ৯০ থেকে ১০০ টাকায়। পরে পেয়াজ আমদানি শুরু ও দেশি পেয়াজ বাজারে আসায় কমতে শুরু করে দাম।

গত একসপ্তাহ আগে যেখানে ভারতীয় পেয়াজ বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকায় বৃহস্পতি ও শুক্রবার বেনাপোল, নাভারন ও বাঁগআচড়া বাজারে ভারতীয় পেয়াজ প্রাইকারী প্রতি কেজি বিক্রি হচ্চে ৫৪ থেকে ৫৮ টাকা।

পেয়াজ ব্যবসায়ি-লোকমান হোসেন ও জাবেব আলী বলেন, দাম কমতে শুরু করেছে। প্রতিদিন কমছে দাম। ১০/১২ দিনের মধ্যে পেয়াজের দাম ৫০ টাকার নিচে হবে বলে জানান তারা।

বেনাপোল স্থলবন্দর পরিদর্শক মনিরুজামান মনির জানান, হঠাৎ করে রফতানি মূল্য ৮৫২মার্কিন ডলার করায় ২ দিন বন্দরে পেয়াজের চালান আসা বন্ধ থাকে। আবারও আমদানি শুরু হওয়ায় স্থানীয় বাজারে পেয়াজের দাম কমতে শুরু করেছে। গত ৪ দিনে এসেছে ১৭৮ মে:টন পেয়াজ। আমদানি বাড়া সহ দেশীয় পেয়াজ বাজারে আসায় দাম কমতে শুরু করেছে বলে জানান তিনি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন