জলবায়ু খাতে ৭ বিলিয়ন ডলার অর্থায়নের পরিকল্পনা

  14-12-2017 12:29AM

পিএনএস ডেস্ক: জলবায়ুর প্রভাব মোকাবেলায় সরকারের চলমান পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ অন্যান্য জাতীয় পরিকল্পনায় বাস্তবায়নে ২০২১ সালের মধ্যে আরও প্রায় ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে।

দেশের একটি স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অধিকতর অর্থায়নের উদ্দেশ্যে বাংলাদেশের পরিবেশ ও বন মন্ত্রণালয় ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতীয় বিনিয়োগ পরিকল্পনা’ শীর্ষক একটি পরিকল্পনা তৈরি করেছে। এটি পরিবেশ খাতে বিশ্বের এ ধরনের প্রথম আন্তঃসংস্থা ও আন্ত:সেক্টরাল বিনিয়োগ পরিকল্পনা। বুধবার ঢাকার একটি হোটেলে উক্ত পরিকল্পনার উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ ও বন মন্ত্রণালয় এ কথা জানায়। ইউএসএআইডি এর অর্থায়নে এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কারিগরি সহায়তায় পাঁচ বছর মেয়াদী (২০১৬-২০২১) এটি তৈরি করা হয়েছে।

গত ৬ আগস্ট পরিকল্পনাটি অনুমোদন করা হয়েছে। সংশ্লিষ্ট সব সংস্থাকে তাদের স্ব স্ব উন্নয়ন পরিকল্পনায় সিআইপি বিনিয়োগ কাঠামো অনুসরণের জন্য উক্ত সভার পক্ষ হতে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশের পরিবেশ খাতে ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় প্রায় দুই বছর সময় নিয়ে এই বিনিয়োগ পরিকল্পনাটি তৈরি করা হয়েছে। এর মাধ্যমে অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়গুলোতে প্রয়োজনীয় বিনিয়োগ ও সংস্থাগুলোর মধ্যে অধিকতর সমন্বয় সাধন করা যাবে এবং নিয়মিত মনিটরিং এর মাধ্যমে বিনিয়োগের ফলাফল নির্ণয় করা সম্ভব হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন