ডিজিটাল মুদ্রায় লেনদেন অবৈধ

  28-12-2017 08:25AM


পিএনএস ডেস্ক: বাংলাদেশে অবৈধ ডিজিটাল মুদ্রায় লেনদেন থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বিভিন্ন সংবাদপত্রে এসংক্রান্ত বিজ্ঞাপন দিয়ে ব্যবহারকারীদের সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তথ্য-প্রযুক্তিখাত সংশ্লিষ্টরা জানান, বিটকয়েন লেনদেনে কোনো ব্যাংকিং ব্যবস্থা নেই। ইলেকট্রনিক মাধ্যমে অনলাইনে দুজন ব্যবহারকারীর মধ্যে সরাসরি (পিয়ার-টু-পিয়ার) আদান-প্রদান হয়। লেনদেনের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় ক্রিপ্টোগ্রাফি নামের পদ্ধতি। অনলাইনে ডলার-পাউন্ড-ইউরোর পাশাপাশি কেনাকাটা করা যায় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনে। তবে অন্যান্য মুদ্রাব্যবস্থায় যেমন সে দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে, বিটকয়েনের ক্ষেত্রে তা নয়।

২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামের কেউ কিংবা একদল সফটওয়্যার ডেভেলপার নতুন ধরনের ভার্চুয়াল মুদ্রার প্রচলন করে। এ ধরনের মুদ্রা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি পায়। নাকামোতোর উদ্ভাবিত সেই ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয় ‘বিটকয়েন’।

তবে এরই মধ্যে বিটকয়েনে হ্যাকিংয়ের ঘটনা ঘটে। এতে বিশ্বজুড়ে বিটকয়েনের দাম পড়তে শুরু করে। গত সপ্তাহে এক দিনে ৩০ শতাংশ দর হারিয়েছে বিটকয়েন।

অনিরাপদ এই মুদ্রা সম্পর্কে গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনভিত্তিক ভার্চ্যুয়াল মুদ্রা বা ক্রিপ্টো কারেন্সি যথা-বিটকয়েন, ইথেরিয়াম, রিপ্পেল, লিটকয়েন ইত্যাদি বিবিধ বিনিময় প্লাটফর্মে লেনদেন হচ্ছে।

এসব ভার্চ্যুয়াল মুদ্রা কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত বৈধ মুদ্রা নয় বিধায় বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭, সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ সমর্থিত হয় না।

বাংলাদেশ ব্যাংকের সতর্কবার্তায় আরো বলা হয়েছে, অনলাইনে নামবিহীন/ছদ্মনামিক প্রতিসঙ্গীর সঙ্গে ভার্চ্যুয়াল মুদ্রায় লেনদেনের দ্বারা অনিচ্ছাকৃতভাবে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ সম্পর্কিত আইনের লঙ্ঘন হতে পারে। গ্রাহকরা সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকিসহ বিভিন্ন ঝুঁকির সম্মুখীন হতে পারেন।

এমন অবস্থায় সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকি এড়ানোর লক্ষ্যে বিটকয়েনের মতো ভার্চ্যুয়াল মুদ্রায় লেনদেন বা এসব লেনদেনে সহায়তা প্রদান ও এর প্রচার থেকে বিরত থাকার জন্য সর্বসাধারণকে অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন