বাজারে ইলিশের আকাল, দাম বেড়েছে দ্বিগুণ

  01-04-2018 05:29PM

পিএনএস ডেস্ক:বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ আসতে বাকি আরো দুইসপ্তাহ। কিন্তু এপ্রিলের শুরুতেই রাজধানীর বাজারগুলোতে ইলিশের আকাল দেখা দিয়েছে। কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। একসপ্তাহের ব্যবধানে ছোট-বড় সব ধরনের ইলিশের দাম দ্বিগুণ হয়ে গেছে। বিক্রেতারা বলছেন, পয়লা বৈশাখ সামনে রেখে পাইকাররা ইলিশ মজুদ করায় সরবরাহ কমে গেছে। চাহিদা তুলনায় যোগান কম থাকায় বেড়ে গেছে ইলিশের দাম।

রোববার (১ এপ্রিল) রাজধানীর কাওরান বাজারের মাছের বাজারে গিয়ে দেখা যায়, ইলিশ মাছ অনেক কম উঠেছে। হঠাৎ করে বেড়ে গেছে দাম। ৫০০ গ্রাম সাইজের একটি ইলিশ কয়েকদিন আগেও পাঁচশ টাকার নিচে দাম থাকলেও সেই ইলিশ মাছ এখন বিক্রেতারা দাম চাইছেন ৮০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত। একটু বড় সাইজের যেগুলো ৭০০ গ্রাম থেকে ৯০০ গ্রামের নিচে সেগুলের দাম আকার অনুযায়ী সেগুলোর দাম দেড় হাজার টাকার ওপরে।

কাওরান বাজারের ইলিশ মাছ বিক্রেতারা জানান, পাইকারি বাজারে ইলিশ মাছের দাম বেশি। এ কারণে খুচরা বাজারে দাম বেড়ে গেছে। প্রতিবছর বৈশাখ মাসের আগেই ইলিশ মাছের দাম বেড়ে যায়। বৈশাখ উপলক্ষে চাহিদা বেশি থাকার কারণে দামও বাড়ে।

ফার্মগেট কাঁচা জারে গিয়ে দেখা যায় ইলিশ মাছ খুব বেশি নাই এই বাজারে। একজন বিক্রেতার কাছে কিছু ইলিশ আছে। প্রায় ৩০০ গ্রাম থেকে কিছু কম বেশি হবে। দাম ৭০০ থেকে ৮০০ টাকা।

শান্তিনগর বাজারেও দেখা গেলো, ইলিশ কম ওঠেছে। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়। ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম ১২০০ টাকা। আর ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকায়। ওই বাজারের ইলিশ বিক্রেতারা জানান, ইলিশ মাছের দাম গত সপ্তাহের তুলনায় কমপক্ষে ৩০০-৫০০ টাকা বেড়ে গেছে। আড়তে দাম বাড়ায় তাদের বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে।

রাজধানীর সুপারশপ গুলোতে বাড়ানো হয়েছে ইলিশ মাছের দাম। মীনা বাজারে এক কেজির বড় সাইজের ইলিশের দাম ২০৯৫ টাকা কেজি। ছোট ইলিশ মাছ দাম প্রতি পিছ ৫৫০ টাকা। স্বপ্ন সুপার শপে দেখা যায় ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৪৯০ টাকা দরে।

ক্রেতাদের অভিযোগ, এবছর ইলিশের সরবরাহ যথেষ্ট ভালো। এবার শীতে নদীতে প্রচুর ইলিশ ধরা পড়েছে। সারাবছর ইলিশ মাছের দাম কম ছিল কিন্তু হঠাৎ করে বৈশাখ সামনে রেখে মাছের দাম বাড়িয়ে দিয়েছে বিক্রেতারা।

বৈশাখ আসতে এখনো চৌদ্দ দিন বাকি রয়েছে। ১৪ দিন বাকি থাকতেই এখন থেকেই ইলিশের দাম যেভাবে বাড়া শুরু হয়েছে তাতে বৈশাখে সীমিত আয়ের মানুষদের হাতের নাগালের বাইরে থাকবে সাধের ইলিশ।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন