ঋণ প্রবাহ বাড়াতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে নির্দেশ

  

পিএনএস ডেস্ক: ঋণ প্রবাহ বাড়াতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সোমবার রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের ডেকে এ নির্দেশনা দেন তিনি।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, সিআরআর কমানোর ফলে ব্যাংকগুলোর হাতে যাওয়া অর্থ ঋণ হিসেবে বিতরণের নির্দেশ দেন গভর্নর। এছাড়া ঋণের সুদের হারও কম রাখার পরামর্শ দেন তিনি।

জানা গেছে, ব্যাংকগুলোতে চলমান তারল্য সংকট নিরসনে নগদ জমা সংরক্ষণের (সিআরআর) হার সাড়ে ৬ শতাংশ থেকে ১ শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়। সম্প্রতি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। চলতি মাসের ১৫ তারিখ থেকে এটি কার্যকর হয়েছে।

এর ফলে বাংলাদেশ ব্যাংকের কাছে জমা রাখা প্রায় ১০ হাজার কোটি টাকা ফেরত পেয়েছে ব্যাংকগুলো। ফেরত পাওয়া অর্থ যেন বিনিয়োগে যায় এ জন্যই রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের এমডিদের ডেকে পাঠান গভর্নর ফজলে কবির। কয়েকটি বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিকেও দেখা যায় বাংলাদেশ ব্যাংকে।

সম্প্রতি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) দাবি অনুযায়ী, ব্যাংকগুলোর তারল্য সংকট কাটাতে সিআরআর ৬.৫ শতাংশ থেকে কমিয়ে ৫.৫ শতাংশ করা হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech