আমদানি বাড়ায় পেঁয়াজের বাজারে স্বস্তি

  19-05-2018 06:28PM

পিএনএস ডেস্ক:রমজান মাসের চাহিদাকে মাথায় রেখে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে। আমদানির এ ধারা অব্যাহত থাকলে রমজানে দেশের বাজার স্থিতিশীল থাকবে বলে বন্দরের আমদানিকারকরা জানিয়েছেন।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, হিলি বন্দর দিয়ে বছরের অন্যান্য সময় প্রতিদিন গড়ে ২০ থেকে ২৫ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। রমজানে চাহিদা বাড়ায় আমদানিও বেড়েছে প্রায় দ্বিগুণ। এখন প্রতিদিন বন্দর দিয়ে ৫০ থেকে ৬০ ট্রাক পেঁয়াজ দেশের বাজারে ঢুকছে। সে হিসেবে বন্দর দিয়ে চলতি মাসের গত ৩ মে ৬৫টি ট্রাকে ১ হাজার ৩৫৩ টন, ৫ মে ৫১টি ট্রাকে ১ হাজার ৫৪ টন, ৬ মে ৬০টি ট্রাকে ১ হাজার ২২৭ টন, ৭ মে ৫৩টি ট্রাকে ১ হাজার ৮১ টন, ৮ মে ৬৩টি ট্রাকে ১ হাজার ২৯৭ টন, ৯ মে ৬২টি ট্রাকে ১ হাজার ১৭১ টন, ১০ মেয়ে ৬০টি ট্রাকে ১ হাজার ২০৮ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এই হিসেবে এক সপ্তাহের ব্যবধানে হিলি বন্দর দিয়ে মোট ৪১৪টি ট্রাকে ৮ হাজার ৩৯১ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে নাসিক, পাটনা, গুজরাট, ইন্দোর, রাজস্থান জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। আর আমদানিকৃত এসব জাতের পেঁয়াজ পাইকারিতে (ট্রাক সেল) প্রকারভেদে ২০ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর বাংলা হিলি বাজার আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ খুচরাতে বিক্রি হচ্ছে ২২ টাকা থেকে ২৫ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক বাবুল রহমান ও মামুনুর রশীদ বলেন, আগে দেশের বাজারে চাহিদা কম থাকার কারণে বন্দর দিয়ে ২০ থেকে ২৫ ট্রাক করে পেঁয়াজ আমদানি হতো। বর্তমানে রমজানকে ঘিরে দেশের বাজারে চাহিদা বাড়ায় বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়িয়ে দিয়েছেন বন্দরের আমদানিকারকরা। এ কারণে বন্দর দিয়ে বর্তমানে ৫০ থেকে ৬০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে। রমজানে আরও পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ বন্দর দিয়ে ঢুকবে। তাই রমজানে উল্টো পেঁয়াজের দাম কমতে পারে।

হিলি স্থলবন্দর কাস্টমসের ডেপুটি কমিশনার রেজভি আহম্মেদ বলেন, ‘বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি নির্ভর করে দেশে অভ্যন্তরীণ চাহিদার ওপর। ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জেনেছি, সামনে যেহেতু পবিত্র রমজান মাস তাই দেশে পেঁয়াজের অভ্যন্তরীণ চাহিদা আরও বাড়বে। তেমনি বন্দর দিয়ে পেঁয়াজের আমদানিও বাড়বে। এবার সম্পূর্ণ শুল্কমুক্তভাবে পেঁয়াজ আমদানি হচ্ছে। এছাড়া এটি পচনশীল পণ্য হওয়ায় বন্দর থেকে দ্রুত যেন পেঁয়াজ খালাস হয় সে ব্যাপারেও বন্দর কর্তৃপক্ষ সচেষ্ট।

এদিকে পর্যাপ্ত আমদানি থাকায় মাত্র চারদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম ৬ থেকে ৭ টাকা কমেছে। প্রকারভেদে ১৬ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি হওয়া পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ১৫ থেকে ১৬ টাকা কেজি দরে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন