কালো টাকা : অর্থমন্ত্রীর তীব্র সমালোচনা

  29-05-2018 12:01PM

পিএনএস ডেস্ক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘কালো টাকার জন্য কোনোরকম ব্যবস্থা করার কোনো ইচ্ছে আমার নেই। আমি সেটা করব না।’ তাঁর মতে, অর্থপাচার রোধে কালো টাকা সাদা করার সুযোগ যতই দেওয়া হোক না কেন তাতে তেমন কোনো কাজে আসে না।

সোমবার বাজেট নিয়ে এক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন অর্থমন্ত্রী। জাতীয় প্রেসক্লাবে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ স্টাডি ট্রাস্ট।

অর্থপাচার রোধে কালোটাকা সাদা করে দেশে বিনিয়োগের সুযোগ তৈরি করার প্রস্তাব আসে বৈঠকে। তবে এর তীব্র সমালোচনা করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘কালা টাকা সাদা করা অলওয়েস ফেইলিওর। এটা কখনো সফল হয়নি। যতবার আমরা এটা ঘোষণা করেছি, এটা ফেইলিওর।’

অর্থমন্ত্রী বলেন, ‘এবারের বাজেটে যে বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে তা হলো দক্ষ জনবল সৃষ্টি করা।’ আর যে বাজেটটি তিনি দিতে যাচ্ছেন তা অবশ্যই বাস্তবসম্মত এবং উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার বাজেট হবে বলে জানান অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, ‘ট্যাক্স যদি বেশি বৃদ্ধি হয় তাহলে প্রাইভেট সেক্টরে ইনভেস্টমেন্টের উৎসাহ কমে যায়।

সেখানে ফরেন ইনভেস্টমেন্টের একান্ত দরকার। আমাদের তিনটি বা চারটি প্রতিষ্ঠান ফরেন ইনভেস্টমেন্টের সঙ্গে কাজ করে। আমার মনে হয় এদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা, বাস্তবায়নের ক্ষমতা-এগুলো উন্নতি করা দরকার।’

আগামী ৭ জুন নতুন অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন