ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে

  02-07-2018 12:37AM

পিএনএস ডেস্ক: চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। ব্যাংকগুলোর এই মুনাফার বড় অংশই এসেছে কমিশন, সার্ভিস চার্জ, বৈদেশিক মুদ্রা ব্যবসার আয় থেকে। রোববার বিভিন্ন ব্যাংকে খোঁজ নিয়ে এ তথ্য জানা যায়।

ব্যাংকাররা বলছেন, তারল্য সংকট, অনিয়ম, অব্যবস্থাপনার পরও রাজনৈতিক স্থিতিশীলতা ও ঋণের প্রবাহ বাড়ার ফলে পরিচালন মুনাফা বেড়েছে।

দেখা গেছে, বরাবরের মতো এবারও বেসরকারি খাতের ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংক সবচেয়ে বেশি পরিচালন মুনাফা করেছে। অর্থবার্ষিকীর প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকটি ১ হাজার ২০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে, যা গত বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ৮৮১ কোটি টাকা।

সাউথইস্ট ব্যাংক গত ছয় মাসে পরিচালন মুনাফা করেছে ৪৫৬ কোটি টাকা, যা গত বছরের একই সময়ে ছিল ৪১১ কোটি টাকা।

এ বিষয়ে সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম কামাল হোসেন বলেন, মূলত ঋণের প্রবাহ বাড়ার ফলেই ভালো পরিচালন মুনাফা অর্জন করা সম্ভব হচ্ছে। দেশে বিনিয়োগের পরিবেশ এখন বেশ ভালো। এ কারণে ঋণের প্রচুর চাহিদা। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে বছর শেষে আরো ভালো পরিচালন মুনাফা অর্জন করা সম্ভব হবে।

সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) গত ৬ মাসে পরিচালন মুনাফা করেছে ২৭৫ কোটি টাকা, যা গত বছর একই সময়ে ছিল ২৫৫ কোটি টাকা। ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক ২৯৭ কোটি টাকা, যা গত বছর ছিল ২৩৭ কোটি টাকা। এক্সিম ব্যাংক ৩২৫ কোটি টাকা, গত বছর ছিল ৩২০ কোটি টাকা। ইস্টার্ন ব্যাংক ৩৬৫ কোটি টাকা, গত বছর ছিল ৩৭০ কোটি টাকা। শাহজালাল ইসলামী ব্যাংক ২১৬ কোটি টাকা, যা গত বছর ছিল ১৭৩ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা ১ কোটি টাকা বেড়ে ৩২৫ কোটি টাকা হয়েছে।

পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪৫০ কোটি টাকার কিছু বেশি। গতবছরের এই সময়ে ব্যাংকটির পরিচালন মুনাফা এরকমই ছিল।

এ বিষয়ে পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ হালিম চৌধুরী বলেন, গত বছর শেয়ার থেকে কিছু আয় হলেও এবার বেশিরভাগ আয়ই এসেছে কোর ব্যাংকিং থেকে। সেদিক দিয়ে পরিচালন মুনাফা বেড়েছে।

এদিকে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা কিছুটা কমেছে। জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২৬০ কোটি টাকা, যা গত বছরের একই সময়ে ছিল ৩২০ কোটি টাকা।

চতুর্থ প্রজম্মের ব্যাংকগুলোর মধ্যে সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের অর্ধবার্ষিক পরিচালন মুনাফা হয়েছে ৮৮ কোটি টাকা, যা গতবছরের এই সময়ে ছিল ৬৩ কোটি টাকা। মেঘনা ব্যাংক ৩৫ কোটি টাকা, যা গত বছর ছিল ৫১ কোটি টাকা। মধুমতি ব্যাংকের পরিচালন মুনাফা ৭৩ কোটি টাকা থেকে বেড়ে ৯০ কোটি টাকা হয়েছে।

প্রসঙ্গত, পরিচালন মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এর থেকে প্রয়োজনীয় প্রভিশনের পরে যে অর্থ থাকবে তা থেকে করের টাকা আলাদা করার পর নিট মুনাফা বেরিয়ে আসে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী, কোনো ব্যাংক তাদের অনিরীক্ষিত পরিচালন মুনাফা প্রকাশ করতে পারে না। এ কারণে ব্যাংকগুলোর অভ্যন্তরীণ বিভিন্ন সূত্র থেকে পরিচালন মুনাফার এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন