মুনাফার সর্বোচ্চে সোনালী ব্যাংক, লোকসানে বেসিক ব্যাংক

  

পিএনএস : সংকটের সময় বেসরকারি ব্যাংকগুলোর মতো অধিকাংশ সরকারি ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়েছে। চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে সরকারি ছয় বাণিজ্যিক ব্যাংকের মধ্যে পাঁচটি ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে সর্বোচ্চ ৭০৯ কোটি টাকা মুনাফা করেছে সোনালী ব্যাংক। লোকসান করেছে বেসিক ব্যাংক। ওই পাঁচটি ব্যাংকের মধ্যে তিনটি মুনাফা বেড়েছে একটির কমেছে এবং একটি ব্যাংক লোকসান করেছে।

ব্যাংকগুলো থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, জুন পর্যন্ত প্রাথমিক হিসাবে সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭০৯ কোটি টাকা। গত বছরের জুনে তাদের মুনাফা ছিল ২৪৮ কোটি টাকা। জনতার মুনাফা হয়েছে ৪৩০ কোটি টাকা; গত বছরে জুনে যা ছিল ৪০৩ কোটি টাকা। অগ্রণী ব্যাংকের মুনাফা ৩০১ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৪০০ কোটি টাকা। এদিকে মুনাফা কমেছে রুপালী ব্যাংকের। গত বছরের জুনে ১৯০ কোটি টাকা মুনাফা করলেও চলতি বছরের জুনে হয়েছে মাত্র ৯১ কোটি টাকা। এছাড়া লোকসানের ধারায় ফিরে গেছে বেসিক ব্যাংক। গত বছর তারা ২০ কোটি টাকা মুনাফা করলেও চলতি বছরের জুনে ৩৩ কোটি টাকা লোকসান করেছে।

তবে এই মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) এবং করপোরেট কর পরিশোধের পর যে অংশটুকু থাকে সেটাই প্রকৃত মুনাফা। যেমন গত বছরের জুনে সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা ২৪৮ কোটি টাকা হলেও প্রয়োজনীয় প্রভিশন সংরক্ষনের পর ব্যাংকটির প্রকৃত লোকসান দাঁড়ায় ১ হাজার ২৫৭ কোটি টাকা। মূলত সরকারি ব্যাংকের পাহাড়সম খেলাপী ঋণ পরিচালন মুনাফার অধিকাংশ খেয়ে ফেলে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech