অর্থ সংকটে এস আলম গ্রুপের কাছে বিক্রি হয়ে গেল পদ্মা ইসলামী লাইফ

  

আহমেদ জামিল : পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মালিকানা পরিবর্তন হচ্ছে।কোম্পানির সিংহ ভাগ শেয়ার কিনে নিয়েছে শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপ। পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স বীমা কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের প্রায় ৪৫ শতাংশ শেয়ার হস্তান্তর হয়েছে। এর পুরোটাই এস আলম গ্রুপ কিনে নিয়েছেন। এ ব্যাপারে প্রায় সবকিছু পাকাপাকি হয়ে গেছে। এখন শুধু সংশ্লিষ্ট সংস্থার অনুমতি সাপেক্ষে শেয়ার মালিকানা হস্তান্তর করা।

শেয়ার হস্তান্তরের পরই পদ্মা ইসলামী লাইফের পরিচালনা পর্ষদ পুনগঠন করা হবে। আগামী দু’এক মাসের মধ্যে পদ্মা ইসলামী লাইফের প্রশাসনের শীর্ষ পর্যায় থেকে শুরু করে মাঠ পর্যায় ব্যাপক রদবদল হতে যাচ্ছে।

দুই বছর আগে একই ভাবে দেশের বেসরকারি মালিকানায় পরিচালিত শীর্ষস্থানীয় ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর মালিকানাও এই কায়দায় পরিবর্তন করা হয়। এখন ইসলামী ব্যাংকের সিংহভাগ শেয়ারের মালিক এস আলম গ্রুপ ব্যাংকটি এখন পুরোপুরি নিয়ন্ত্রনে এস আলম গ্রুপের।

পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিটি প্রতিষ্ঠার পর থেকেই খুড়িয়ে খুড়িয়ে চলছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই কোম্পানিটি পরিচালনা পর্ষদ ও ম্যানেজমেন্টের বিরুদ্ধে নানা অনিয়ম অভিযোগ উঠে। বীমা গ্রাহকদের দাবি পরিশোধে নানা টালবাহানা অভিযোগ রয়েছে।

বর্তমানে কোম্পানিটি প্রচুর অর্থ সংকটে রয়েছে। কোম্পানিটি পরিচালনা পর্ষদ ও ম্যানেজমেন্টের এসব দুর্নীতি ও অনিয়মের কারণে গ্রাহকদের প্রাপ্য টাকা না দেয়ায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষ (আইডিআরএ) ২০১৪ সাল থেকে কোম্পাটিকে চাপ সৃষ্টি করে।

কোম্পানিটি বর্তমানে অর্থ সংকটে রয়েছে। গ্রাহকদের দাবি পরিশোধ করার মতো অর্থ তহবিল নেই। দাবি পরিশোধ করা নিয়ে নিয়ন্ত্রক সংস্কার প্রচণ্ড চাপের মুখে পড়ে কোম্পানিটি। অবশেষে পরিচালকরা মালিকানা ছেড়ে দেয়ায় সিদ্ধান্ত নেন। বেসরকারি খাতের কোন বীমা কোম্পানির এই প্রথম মালিকানা হস্তান্তর হয়েছে। বীমা কোম্পানিটির হাজার হাজার বীমা গ্রাহকের বীমা দাবি নিয়ে সৃষ্ট জটিলতায় কোন সুরাহা হয়নি এখনো।

এ অবস্থায় পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানির মালিকানা পরিবর্তন হয়। পদ্মা কোম্পানিটির বিরুদ্ধে শত কোটি টাকার আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে। গ্রাহকদের পাওনা পরিশোধ করার মতো পর্যাপ্ত অর্থ নেই। গ্রাহকের পাওনা পরিশোধ করতেই শেয়ার বিক্রি করে দেয়া হয়েছে বলে জানা যায়। এ নিয়ে কোম্পানির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ উৎকণ্ঠা লক্ষ্য করা গেছে।

পদ্মা ইসলামী লাইফের চেয়ারম্যান এএফএম ওবায়দুর রহমান, সাবেক চেয়ারম্যান আবু তাহের ডা. এবিএম জাফর উল্লাহ, এটিএম রফিক ও এবিএম তালেব আলীসহ ১২ পরিচালক এবং ৬ শেয়ারহোল্ডার তাদের ১ কোটি ৭৪ লাখ ১০ হাজার ৯০০ শেয়ার বিক্রি করেছেন।

এ বিষয় পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান এএফএম ওবায়দুর রহমান পিএনএসকে বলেন, আমরা ব্যবসা ভালো করতে পারিনি। তাই গ্রাহকদের দাবি পরিশোধ করতে কোম্পানির শেয়ার বিক্রি করেছি।

তবে রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ব্লক মার্কেটে পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ১ কোটি ৭৪ লাখ ৮ হাজার ৭২০টি শেয়ার ১৯ বার হাতবদল করেছে, যার বাজার দর ৪৬ কোটি ৭৪ লাখ টাকা।

সূত্রে জানা গেছে, এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলমের পরিবারের সদস্যদের নামে এবং তাদের মালিকানাধীন‘ কিছু প্রতিষ্ঠানের নামে এসব শেয়ার ক্রয় করেছেন।

এর মধ্যে পদ্মা ইসলামী লাইফের উদ্যোগতা ও পরিচালক ড. এ কে এম আনোয়ারুজ্জামানের ৯ লাখ ৮০ হাজার ৪শ’টি শেয়ার কিনবেন এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম। মো. আবুল বাশারের ৩ লাখ ৯০ হাজার শেয়ার, এবিএম তালেব আলির ৩ লাখ ৩০ হাজার শেয়ার ও রহিমা খানমের ৩ লাখ ৩৬ হাজার ৯৬০টি শেয়ার কিনবেন মোহাম্মদ সাইফুল আলমের স্ত্রী ফারজান পারভীন। এবিএম জাফর উল্লাহর ১৮ লাখ ৫০ হাজার শেয়ার কিনবেন মোহাম্মদ সাইফুল আলমের ছেলে আহসানুল আলম।

এ ছাড়াও স্পন্সর ডিরেক্টর এটিএম এনায়েত উল্লাহর ১৩ লাখ ৯০ হাজার শেয়ার, নাজমুন নাহারের ৯ লাখ ৬৬ হাজার ৪শ’ শেয়ার এবং হাজী মোহাম্মদ শাহজাহানের ৩ লাখ ৪১ হাজার ৭২০টি শেয়ার কিনবে এস আলম গ্রুপের প্রতিষ্ঠান ক্রেস্ট হোল্ডিংস লি:।

স্পন্সর ডিরেক্টর ফাতেমা বেগমের ১২ লাখ ৪৪ হাজার ১৬০টি এবং নাজিম উদ্দিন আহমেদের ১১ লাখ ৪৪ হাজার ১৬০টি শেয়ার কিনবে এফিনিটি এসেটস লি:।

ড. নাদিরা সাবেরিনের ১০ লাখ ৫১ হাজার ৫২০টি, আবদুল মুজিব চৌধুরীর ৯ লাখ ৭ হাজার ২শ’টি এবং এটিএম রফিকের ৮ লাখ ৫২ হাজার শেয়ার কিনবে প্যাভিলিয়ন ইন্টারন্যাশনাল লিমিটেড।

ইউনিটেক্স এলপি গ্যাস লিমিটেড কিনবে পদ্মা ইসলামী লাইফের স্পন্সর ডিরেক্টর এএফএম ওবায়দুর রহমানের ১৩ লাখ ২০ হাজার, জয়নাল আবেদিন জাফরের ১৪ লাখ ৫ হাজার ২শ’টি এবং ইউসুফ ওয়াজেদ আলী চৌধুরীর ৩ লাখ ৬৮ হাজার ৪শ’টি শেয়ার।

এ ছাড়াও স্পন্সর ডিরেক্টর আবু তাহেরের ১২ লাখ ৩৪ হাজার ৬শ’টি, ফজলে আলম ভূঁইয়ার ১২ লাখ ৯৬ হাজার এবং মো. আবুল বাশারের ২ হাজার ১৮০টি শেয়ার কিনবে ইউনিটেক্স পেট্রোলিয়াম লিমিটেড।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech