কেপিসিএলের শেয়ার লেনদেন স্থগিত

  

পিএনএস ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) শেয়ার লেনদেন স্থগিত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

জানা যায়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ৯ ধারার ৭ উপধারা ও ডিএসই লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ৫০ (১) অনুযায়ি, খুলনা পাওয়ারের লেনদেন স্থগিত করা হয়েছে।

৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে কেপিসিএল। সমাপ্ত হিসাব বছরে এর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ১৮ পয়সা ও শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভিপিএস) ২৬ টাকা ৮৭ পয়সা। আগামী ৯ ডিসেম্বর রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এসংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৫৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে খুলনা পাওয়ার। এ সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৭ পয়সা। ৩০ জুন কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ২৬ টাকা ২০ পয়সায়।

এর আগে ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসের জন্য মোট ৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় খুলনা পাওয়ার। এর মধ্যে ২০১৫ সালের ৩১ পর্যন্ত এক বছরের জন্য ৪০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দেয় কাম্পানিটি। সে হিসাব বছরে খুলনা পাওয়ারের ইপিএস হয় ৯ টাকা ৮২ পয়সা।

দেশের প্রথম বেসরকারী বিদ্যুৎকেন্দ্রটি শেয়ারবাজারে আসে ২০১০ সালে। বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩৬১ কোটি ২৮ লাখ ৫০ হাজার টাকা, অনুমোদিত মূলধন ৭০০ কোটি টাকা ও রিজার্ভ ৫৮৫ কোটি ১২ লাখ টাকা। মোট শেয়ারের ৭০ দশমিক ৫৯ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৯ দশমিক ৪৪, বিদেশী বিনিয়োগকারী দশমিক ৭৬ ও বাকি ১৯ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech